বুধবার, মে 12, 2021

ভিডিওতে পিএইচডি,এমফিলের মৌখিক
ভিডিওতে পিএইচডি,এমফিলের মৌখিক

ভিডিওতে পিএইচডি,এমফিলের মৌখিক

  • scoopypost.com - May 03, 2020
  • পিএইচডি এবং এমফিলের মৌখিক পরীক্ষা নেওয়া হোক ভিডিও কনফারেন্সিংএ। সমস্ত বিশেবিদ্যালয়কে এই নির্দেশ দিয়েছে ইউ জি সি।সম্প্রতি তাদের এক গিড লাইনে ইউনিভার্সিটিগুলোকে তারে এ কথা জানিয়েছে।কোভিড-১৯ এর কারণে যতে কোনও ছাত্রের ছরষ্ট না হয় তার জন্যই তারা এই পরামর্শ দিচ্ছে।এই ভিডিও কনফারেন্সিংএর জন্য গুগুল, স্কাইপে, মাইক্রোসফট বা অন্য যে কোনও প্রযুক্তি যা দু তরফেই প্রযোজ্য হবে তা প্রয়োগ করা যাবে বলে জানিয়ে দিয়েছে ইউ জি সি।

    ইউজিসি এক বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে। ধ্যাপক আর সি খুশাদের নেতৃত্বে তারা এই পরিস্থিতিতে শিক্ষাবর্ষ কী হওয়া উচিত সে বষয়ে পরামর্শ দেবে। এর সঙ্গেঈ শিক্ষার ঘঙত মানঙ্গে কোনও রকম আপষ না করে কত দ্রুত পঠন-পাঠ্ন শুরু করা যায় সে বিষয়েও তারা পরামর্শ দেবে।

    ইউজিসির সুপারিশে বলা হয়েছে, বিডিোর মাধ্যমে মৌখিক নেওয়ার সময় সমস্ত বিশেষজ্ঞ, পরীক্ষক এবং অন্যান্যরাও যাতে তা দেখতা পান তার ব্যবস্থা করতে হবে । ইউনিভার্সিটিকে পুরো মৌখিকের রেকর্ড রাখতে হবে। এর পাশাপাশি যে সব ছাত্র-ছাত্রীদের থিসিস বা গবেষণ পত্র জমা দেওয়ার সময় এই অতিমারি বা লকডাউনের জন্য পেরিয়ে গেছে তাদের আরও ৬মাস বেশি সময় দেওয়া হচ্ছে।