বুধবার, মে 12, 2021

তৃতীয় লিঙ্গের স্বীকৃতি কলকাতা বিশ্ববিদ্যালয়ে
তৃতীয় লিঙ্গের স্বীকৃতি কলকাতা বিশ্ববিদ্যালয়ে

তৃতীয় লিঙ্গের স্বীকৃতি কলকাতা বিশ্ববিদ্যালয়ে

  • scoopypost.com - Nov 23, 2019
  • বহুদিন ধরেই বিভিন্ন মহল থেকে দাবি উঠছিল যে, কেন অ্যাডমিশন ফর্মে লিঙ্গের পরিচয়ে শুধু পুরুষ বা নারীর তকমাই থাকবে? তাহলে তৃতীয় লিঙ্গ বা রূপান্তরকামী মানুষদের কি শিক্ষার কোন অধিকারই নেই? সেই প্রশ্নেরই সমাধান হল সাম্প্রতিক কলকাতা বিশ্ববিদ্যালয়ের পদক্ষেপে।

    এখন থেকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের যাবতীয় ভর্তির ফর্মে পুরুষ ও নারীর পাশাপাশি তৃতীয় লিঙ্গের জন্যও আলাদা অপশন থাকবে। বিভিন্ন বৃত্তি ও ফেলোশিপের ক্ষেত্রে ট্রান্সজেন্ডারদের তৃতীয় লিঙ্গ হিসেবে অন্তর্ভুক্ত করার বিষয়টি দেশের শীর্ষ আদালতের নির্দেশ পাওয়ার পরেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি এ নিয়ে একটি নোটিশ দারি করে। তার পরেই এই সিদ্ধান্ত। 

    শুক্রবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী ব্যানার্জি জানান, স্নাতক ও স্নাতকোত্তর স্তরের সব ভর্তির ফর্মে পুরুষ, নারী ব্যতীত তৃতীয় লিঙ্গের জন্য এবার থেকে একটা আলাদা অপশনও দেওয়া থাকবে। উপাচার্য আরও জানান যে, বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার ক্ষেত্রে শিক্ষাপ্রার্থীর মাপকাঠি সর্বদাই সমান হওয়া উচিত, সেখানে কোন ধরনের বৈষম্যকে প্রাধান্য দেওয়া উচিত নয়।

    কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন শিক্ষা জগতের অনেকেই। পাশাপাশি, সর্বস্তরের শিক্ষার সঙ্গে যুক্ত সমস্ত ফর্মেই এই ব্যবস্থা চালু হোক, এমন দাবিও জোরালো হচ্ছে।