বুধবার, মে 12, 2021

দেশের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানে কলকাতা, যাদবপুর
দেশের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানে কলকাতা, যাদবপুর

দেশের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানে কলকাতা, যাদবপুর

  • scoopypost.com - Jun 12, 2020
  • দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলির তালিকা প্রকাশ করল কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। ২০১৬ সাল থেকে তারা এই তালিকা প্রকশ করছে। ন্যাশানাল ইন্সস্টিটিউশনাল র‌্যাংকিং ফ্রেম ওয়ার্ক, ২০২০র এই তালিকা বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে।

    এই তালিকা কয়েকটি ভাগে প্রকাশ করা হয়। সব কিছু মিলিয়ে সেরা দশ এবং বিভিন্ন বিভগে যেমন এঞ্জিনিয়ারিং, মেডিক্যাল, বিশ্ববিদ্যালয় এবং কলেজ এই ভাবে ভাগ করা হয়। প্রথমেই দেখে নেওয়া যাক সব কিছু মিলিয়ে সেরা দশ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় কারা জায়গা পেয়েছে।

    লক্ষ্যনীয় বিষয় হল যে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় নিয়ে এত অভিযোগ, এত সমালোচনা সেই শিক্ষা প্রতিষ্ঠান কিন্তু দেশের সেরা দশে জায়গা করে নিয়েছে।

    এবার দেখে নেওয়া যাক দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয়ের তালিকা।

    এবার নজর দেওয়া যাক দেশের সেরা কলেজের তালিকায় কারা জায়গা পেল। তালিকায় যাওয়ার আগে এক বাক্যে একটা কথা বলে দেওয়া যায় সেরা কলেজের তালিকায় দিল্লিরই জয় জয়কার।এবার দেখা যাক কারা জায়গা পেল সেরা দশে।

    দেশের সেরা তিন চিকিৎসা প্রতিষ্ঠানে রয়েছে দিল্লির এইমস, চণ্ডীগড়ের পোস্ট গ্র্যাজুয়েট ইন্সস্টিটিউট অব মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ এবং ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজ।

    এছাড়াও এঞ্জিনিয়ারিং, ফার্মাসি, আর্কিটেকচার এবং ডেন্টালে সেরাদের তালিকাও আলাদা করে প্রকাশ করা হয়েছে।