বুধবার, মে 12, 2021

পাঠ্যবইয়ে প্রযুক্তির ছোঁয়া
পাঠ্যবইয়ে প্রযুক্তির ছোঁয়া

পাঠ্যবইয়ে প্রযুক্তির ছোঁয়া

  • scoopypost.com - Nov 26, 2019
  • এবার থেকে পাঠ্যপুস্তকের মধ্যে কিউআর কোড চালু করার কথা ভাবছে কেন্দ্র ও রাজ্য সরকার উভয়েই। কুইক রেসপন্স কোড অর্থাৎ কিউআর কোডটি মোবাইলে স্ক্যান করলেই কেল্লা ফতে। সংশ্লিষ্ট বিষয়ের নানা সমস্যার সমাধান, কীভাবে পড়াশোনা করতে হবে তার বিস্তারিত পরিকল্পনার পাশাপাশি ই-ক্লাসের লিঙ্কও আপলোড করা থাকবে। যাতে করে এই প্রযুক্তির যুগে ছেলেমেয়েরা সহজেই তাদের পাঠ্য বিষয় আয়ত্ব করতে পারে।

    আগামী এক বছরের মধ্যে সারা দেশে রাজ্য বোর্ডগুলিতে এবং সিবিএসই, আইসিএসই বোর্ডের বইগুলিতেও এই পরিষেবা চালু করার কথা বলেছে ভারত সরকারের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। ন্যাশানাল টিচারস্ প্ল্যাটফর্ম ফর ইন্ডিয়া দেশে দীক্ষা নামে একটি অ্যাপস্ এ ব্যাপারে অনেকদিনই চালু হয়েছে। যার ফলে প্রচুর ছাত্রছাত্রী উপকৃত হচ্ছে। উল্লেখ্য কেরলই দেশের মধ্যে প্রথম পঠনপাঠন ব্যবস্থায় এই অ্যাপস্-টি কার্যকর করে।

    বর্তমানে পশ্চিমবঙ্গ সরকারও এ ব্যাপারে যথেষ্ট গুরুত্ব দিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে বলে বিকাশ ভবন শিক্ষা দফতর সূত্রের খবর। খোদ স্কুল শিক্ষা দফতরের প্রধান সচিব মণীশ জৈন বিষয়টি নিয়ে তদারকি করছেন বলেও জানা গেছে। শিক্ষা দফতরের এক শীর্ষকর্তার বক্তব্য অনুযায়ী আশা করা হচ্ছে যে, আগামী ২০২০ সাল থেকেই কিছু বইয়ে এই কিউআর কোড পরিষেবা চালু করা হতে পারে। যদিও বিকাশ ভবনের খবর বহু পাঠ্যবই ইতিমধ্যেই ছাপানো হয়ে গিয়েছে। তাই এই পরিষেবাটি আপাতত পাইলট প্রোজেক্ট বা পরীক্ষামূলক ভাবেই করা যেতে পারে। এ ব্যাপারে এখনও উপর মহলের চূড়ান্ত ছাড়পত্র পাওয়া যায়নি। তবে ওই কর্তা আরো জানান যে, যাবতীয় তথ্যপ্রযুক্তির কাজ ভিতরে ভিতরে অনেকটাই এগিয়ে গেছে। এবং কিছু কিছু কাজ প্রায় শেষ।