বুধবার, এপ্রিল 14, 2021

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক জুন মাসে
মাধ্যমিক, উচ্চমাধ্যমিক জুন মাসে

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক জুন মাসে

  • scoopypost.com - Dec 23, 2020
  • অতিমারি হয়ে ওঠা কোভিডের জেরে পিছিয়ে গেল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক। আগামী বছর জুন ও জুলাই মাসে হবে দশম ও দ্বাদশের বোর্ডের পরীক্ষা জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।এমনিতে ফেব্রুয়ারির শেষেই শুরু হয়ে যায় মাধ্যমিক, মার্চের শেষে বা এপ্রিলে উচ্চ মাধ্যমিক। তবে এবার করোনার জেরে মার্চ মাস থেকেই স্কুল, কলেজ বন্ধ। লাখ লাখ পরীক্ষার্থী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক দেন। শারীরিক দূরত্ববিধি ও স্বাস্থ্যবিধি মেনে সেই পরীক্ষা নেওয়া অবশ্যই একটা চ্যালেঞ্জ।

    এমন পরিস্থিতিতে মধ্য শিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ রাজ্য সরকারকে প্রস্তাব পাঠিয়েছিল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক জুন ও জুলাই মাসে নেওয়া হোক। সেই প্রস্তাবে রাজ্য সরকার সম্মতি দিয়েছে বুধবার জানান শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

    এই সিদ্ধান্তে পড়ুয়া ও অভিভাবকদের একটা বড় অংশই স্বস্তিতে। মার্চ থেকে স্কুল-কলেজ বন্ধ। পঠনপাঠনে অসুবিধে হচ্ছে। রাজ্য সরকার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সিলেবাস কমিয়েছে। অনলাইন ক্লাসও শুরু হয়েছে। কিন্তু প্রত্যন্ত গ্রামাঞ্চলে অনলাইন ক্লাসের পরিকাঠামো না থাকায় মূলত নিম্নবিত্ত পরিবারের ছেলেমেয়রা সমস্যা পড়েছে। বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামের জঙ্গলমহল, সুন্দরবন এলাকা-সহ প্রত্যন্ত বেশ কিছু গ্রামে স্মার্ট ফোন, ইন্টারনেট পড়ুয়াদের কাছে স্বপ্নের মতো। বহু পরিবারেই দশম, দ্বাদশের পড়াশোনা দেখিয়ে দেওয়ার মতো কেউ নেই। সুযোগ নেই গৃহ শিক্ষক রেখে পড়াশোনারও। এই পরিস্থিতিতে পরীক্ষা দিয়ে কীভাবে ভালো ফল করা যেত তা নিয়ে চিন্তা ছিলই। কারণ, সিলেবাস শেষ করতে পারেনি প্রায় কোনও স্কুলই।

    তাই বাড়তি সময়ে করোনা পরিস্থিতির উন্নতির পাশাপাশি পড়াশোনারও কিছুটা অতিরিক্ত সুযোগ মিলবে বলে আশাবাদী পড়ুয়া, শিক্ষক ও অভিভাবকরা।