বুধবার, মে 12, 2021

পড়াশোনায় ‘হ্যাপিনেস’
পড়াশোনায় ‘হ্যাপিনেস’

পড়াশোনায় ‘হ্যাপিনেস’

  • scoopypost.com - Mar 05, 2020
  • পড়াশোনা, স্কুল তাতে আনন্দ থাকার কথা। কিন্তু এখন পড়ার চাপে ছাত্রজীবন হয়ে উঠছে ‘আনহ্যাপি।’ পড়া শেষে চাকরি। সে জীবনে আরও চাপ। সময়ের সঙ্গে বাড়তি দায়িত্ব, কর্তব্য পালনে হাঁপিয়ে উঠছে মানুষ।হতাশা, বিষাদ, ক্লান্তি এখন নিত্যসঙ্গী। প্রতিকূলতার মুখে কীভাবে জীবনকে এগিয়ে নিয়ে যাওয়া যায়, খুশি থাকার চাবিকাঠি কী জানা আছে?

    না-জানলে কোর্স করতে পারেন লখনউ ইউনিভার্সিটিতে। এডুকেশনের স্নাতকোত্তর-এ রাখা হয়েছে খুশি থাকার উপায় সংক্রান্ত কোর্সটি।নাম দেওয়া হয়েছে ‘এডুকেশন ফর হ্যাপিনেস।’ এমএড-এ পড়ানো হবে বিষয়টি। বিষয়টি অপশনাল। চাইলে বিজ্ঞান ও বাণিজ্য বিভাগের পড়ুয়ারাও এই কোর্স করতে পারেন।

    কী পড়ানো হবে এতে?

    এডুকেশনের অধ্যাপিকা অমিতা বাজপেয়ী জানান, পড়ুয়ারা, চাকরিজীবী মানুষজন ভুল জায়গায় খুশি খুঁজছেন। বিশেষত বাচ্চারা। তারা পার্থিব জিনিসে আনন্দ খোঁজে। কিন্তু আসল সুখ, আনন্দ আছে সু-সম্পর্ক, মানবিকতায়।প্রকৃত সুখ, আনন্দ কী তাই পড়ানো হবে এতে।তাঁর কথায়, প্রকৃত শিক্ষার অর্থ বোঝানো হবে এই কোর্সে। এখন শিক্ষিত মানুষ কম্পিটিশনের যুগে উদ্বেগ, হতাশা নিয়ে বাঁচছেন।

    আগামী শিক্ষাবর্ষে ‘এডুকেশন ফর হ্যাপিনেস’ চালু হবে।তবে ইতোমধ্যেই বিষয়টি নিয়ে পড়ুয়ারা উৎসাহী। অধ্যাপিকা মনে করেন, এই কোর্স চালু হলে অবশ্যই পড়ুয়াদের জীবনে ইতিবাচক পদল ঘটবে।