বুধবার, মে 12, 2021

কড়া নিরাপত্তা উচ্চ মাধ্যমিকেও
কড়া নিরাপত্তা উচ্চ মাধ্যমিকেও

কড়া নিরাপত্তা উচ্চ মাধ্যমিকেও

  • scoopypost.com - Mar 11, 2020
  • ১২ মার্চ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক। এবার পরীক্ষার্থীর সংখ্যা ৭ লক্ষ ৯০ হাজার। ছাত্রদের থেকে ছাত্রীদের সংখ্যা প্রায় ৭২ হাজার বেশি। পরীক্ষাকেন্দ্র ৭৩৪টি। পরীক্ষা নেওয়া হবে ২১৪৫টি জায়গায়। উচ্চ মাধ্যমিক শেষ হবে ২৭ মার্চ।

    পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি ড. মহুয়া দাস জানান, উচ্চ মাধ্যমিক পরীক্ষা সুষ্ঠুভাবে ও নির্বিঘ্নে সম্পন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রশ্নপত্রের নিরাপত্তা সুরক্ষিত করতে বিভিন্ন পদক্ষেপ করা হচ্ছে। যে নির্দেশ দিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সেগুলো হল...

    পরীক্ষাকেন্দ্রে সুপার ভাইজার,  সেন্টার ইনচার্জ ও সেন্টার সেক্রেটারি ছাড়া অন্য কারও মোবাইল নিয়ে ঢোকা বারণ। এবার প্রতিটি পরীক্ষা হলে ৩ জন ইনভিজিলেটরের মধ্যে একজন চিফ ইনভিজিলেটর ও অন্য একজন স্পেশ্যাল মোবাইল ইনভিজিলেটর থাকবেন। তৃতীয় জন অন্যান্য কাজগুলি করবেন। তবে প্রতিটি কেন্দ্রের মূল দায়িত্ব চিফ ইনভিজিলেটরের। কোনও পড়ুয়া যদি মোবাইল নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢোকে, টোকাটুকি করে, ইনভিজিলেটর বা শিক্ষক শিক্ষিকাকে নিগ্রহ করে, পরীক্ষা হলে ভাঙচুর করে, পরীক্ষা হল থেকে খাতা বা খাতার কোন অংশ জমা না দিয়ে বাড়িতে নিয়ে চলে যায় তাহলে তার পরীক্ষা বাতিল হবে। এবছরও বাংলা, ইংরেজি ও হিন্দি এই তিন ভাষায় প্রশ্নপত্র হচ্ছে। পাশাপাশি অলচিকি ভাষায় প্রশ্নপত্র করা হয়েছে। উর্দু, সাঁওতালি ও নেপালি ভাষাভাষী ছাত্র ছাত্রীদের জন্য ইন্টারপ্রিটারের ব্যবস্থা করা হয়েছে।

    পরীক্ষা সংক্রান্ত কোনও জরুরি প্রয়োজন সংসদের পক্ষ থেকে কন্ট্রোল রুম ও হেল্প ডেস্ক নম্বর চালু থাকবে।

    হেল্প ডেস্ক নাম্বার ০৩৩ ২৩৩৭ ০৭৯২

    সেন্ট্রাল কন্ট্রোল রুম

    ০৩৩ ২৩৩৭ ৪৯৮৪

    ০৩৩ ২৩৩৭ ৪৯৮৫

    ০৩৩ ২৩৩৭ ৪৯৮৬

    ০৩৩ ২৩৩৭ ৪৯৮৭

    এছাড়া জরুরি প্রয়োজনে ০৩৩ ২৩৩৭ ০৭৯২ নাম্বারে ফোন করে জানাতে পারবেন।