বুধবার, এপ্রিল 14, 2021

কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিতেই হবে: সুপ্রিম কোর্ট
কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিতেই হবে: সুপ্রিম কোর্ট

কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিতেই হবে: সুপ্রিম কোর্ট

  • scoopypost.com - Aug 28, 2020
  • কলেজ, বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত পরীক্ষা নিতেই হবে। পরীক্ষা ছাড়া পড়ুয়াদের পাশ করানো যাবে না। পরীক্ষা সংক্রান্ত মামলার শুনানি ইউজিসির পক্ষেই শুক্রবার রায় দিল সুপ্রিম কোর্ট।তবে রাজ্য চাইলে ইউজিসির সঙ্গে আলোচনা করে পরীক্ষার দিন পিছোতে পারে। কিন্তু সেক্ষেত্রেও ইউজিসির সিদ্ধান্তই মানতে হবে।

    ইউজিসি (ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন) রাজ্যগুলিকে বলেছিল ৩০ সেপ্টেম্বরের মধ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিতে হবে। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতিতে বেশিরভাগ রাজ্যই এতে আপত্তি করে।বলা হয় আগের বছর বা সেমেস্টারের গত পরীক্ষার ভিত্তিতে পড়ুয়াদের নম্বর দেওয়া হোক।পরীক্ষা হবে কি হবে না, তা নিয়েই পিটিশন দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে।তারই শুনানিতে সুপ্রিম কোর্ট জানায়, পরীক্ষা নিতেই হবে।

    বিচারপতি অশোকভূষণ, আর সুভাষ রেড্ডি ও এম আর শাহর ডিভিশন বেঞ্চ এদিন ভিডিও কনফারেন্সে রায় দেয়। বলা হয়, রাজ্য চাইলে ইউজিসির সঙ্গে কথা বলে তারিখ পিছোতে পারে। কিন্তু পরীক্ষা নিতে হবে।ইউজিসির নির্দেশ অমান্য করতে পারবে না রাজ্য।

    দিল্লি ও মহারাষ্ট্র সরকারের ফাইনাল এক্সামিনেশন বা বার্ষিক চূড়ান্ত পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছিল ইউজিসি।তাদের বক্তব্য, পরীক্ষা ছাড়া পড়ুয়ারা পাশ করলে শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়বে। বিষয়টি আদালত পর্যন্ত যায়।এদিকে নিট ও জেইই পরীক্ষা নিয়েও একই সমস্যা চলছে। বেশ কিছু রাজ্য সরকার ও পড়ুয়ারা ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষার বিরোধিতা করলেও, শিক্ষাবিদদের বক্তব্য পরীক্ষা নির্দিষ্ট সময়েই হওয়া উচিত।