বুধবার, মে 12, 2021

প্রাথমিকে ক্লাস ফাইভ
প্রাথমিকে ক্লাস ফাইভ

প্রাথমিকে ক্লাস ফাইভ

  • scoopypost.com - Nov 13, 2019
  • অবশেষে প্রাথমিকের অন্তর্ভুক্ত হতে চলেছে পঞ্চম শ্রেণী। আগামী শিক্ষাবর্ষ থেকেই পঞ্চম শ্রেণি আসছে প্রাথমিক শিক্ষা ব্যবস্থার আওতায়, জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে যেখানে পরিকাঠামো ঠিক আছে সেই স্কুলগুলিতে আগে চালু হবে এই ব্যবস্থা এবং এর পরে পরিকাঠামোর ঘাটতি মিটিয়ে চালু করা হবে প্রতিটি স্কুলে। পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পাশ-ফেল নীতি চালুর পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত বলে শিক্ষা দপ্তর সূত্রে খবর।

    পঞ্চম শ্রেণিকে প্রাথমিকে যুক্ত করার জন্য স্কুলগুলিতে ৬৫ হাজার ক্লাসরুম প্রয়োজন, তা এখনও ব্যবস্থা করা যায়নি। সরকার যদি এই বিষয় অর্থ বরাদ্দ করে তাও আগামী দেড় মাসের মধ্যে কাজ শেষ করা সম্ভব নয় বলে মত পর্যবেক্ষকদের। ক্লাসরুমের পাশাপাশি শিক্ষক ও ছাত্রের অনুপাতের বিষয়টিও বাধা হয়ে দাড়াতে পারে বলেও মনে করছেন তারা। পঞ্চম শ্রেণিকে প্রাথমিকে নিয়ে আসার পরিকল্পনা সরকারের বেশ কয়েক বছরের পুরানো, তবে তা কার্যকর করা যায়নি। তাই পঞ্চম এবং অষ্টম শ্রেণিতে পাশ-ফেল ফিরিয়ে আনার পরে সেই পরিকল্পনা কার্যকর করতে বদ্ধপরিকর রাজ্যের শিক্ষাদপ্তর। 

    পঞ্চম শ্রেণিকে প্রাথমিকে আনার বিষয়েকে মাথায় রেখে গতবছর সরকার একটি কমিটি গঠন করে। স্কুলের পরিকাঠামো পর্যবেক্ষন করে তারা রিপোর্ট দেন শ্রেণিকক্ষ নির্মাণের কাজ সিংহভাগ বাকি। ফলে, পরিকাঠামোর অভাব থাকা সত্ত্বেও আগামী শিক্ষাবর্ষ থেকে নয়া সিদ্ধান্ত কার্যকর করা যাবে কি না, এখন সেটাই বড় চ্যালেঞ্জ প্রশাসনের কাছে।