বুধবার, মে 12, 2021

উচ্চমাধ্যমিকে আজীবন বহিষ্কার, সিদ্ধান্ত সংসদের
উচ্চমাধ্যমিকে আজীবন বহিষ্কার, সিদ্ধান্ত সংসদের

উচ্চমাধ্যমিকে আজীবন বহিষ্কার, সিদ্ধান্ত সংসদের

  • scoopypost.com - Feb 22, 2020
  • ১২ মার্চ থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। তার আগেই পরীক্ষার্থীদের আজীবন বহিষ্কারের হুঁশিয়ারি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। মাধ্যমিকে প্রশ্নপত্র ফাঁস নিয়ে নাজেহাল শিক্ষা দফতর। উচ্চমাধ্যমিকে এই ধরণের বিষয় রুখতে কঠোরতম সিদ্ধান্ত গ্রহণের পথে রাজ্য। এমনটাই জানালেন সংসদ সভানেত্রী মহুয়া দাস।

    ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষার প্রতিটি প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে যাওয়ায় ফাঁপরে পড়তে হয় পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদকে। ২০২০ সালের মাধ্যমিক শুরুর আগেই ৪২টি ব্লকে পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নেয় পর্ষদ। তাতেও শান্তি মেললেনি। প্রথম পরীক্ষা শুরুর ৪০ মিনিটের মধ্যেই সোশ্যাল মি়ডিয়ায় ছড়িয়ে পরে প্রশ্নপত্র। অবশ্য সেই তদন্ত শুরু করেছে পুলিশ। পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে যে পরীক্ষার্থীদের থেকে মোবাইল বাজেয়াপ্ত হয়েছে তাদের বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত গ্রহণ করবে পর্ষদ।

    বর্তমানে পর্ষদের কাছে কঠোর সাজা স্বরূপ রয়েছে ১ বছর বহিষ্কারের হাতিয়ার। কিন্তু এই ধরণের অপরাধ রুখতে সেই শাস্তি বাড়াতে চাইছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের সভানেত্রী মহুয়া দাস শুক্রবার জানিয়ে দেন উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হলে তাতে যদি কেউ অভিযুক্ত হয়, তাকে আজীবন বহিষ্কারের মত কঠোরতম সাজা দেবে সংসদ। সংসদের এই সিদ্ধান্তে খুশি একাধিক পড়ুয়া। সারাবছর কঠোর পরিশ্রম করে উচ্চমাধ্যমিকের জন্য প্রস্তুত হওয়া ছাত্রছাত্রীদের মতে এই ধরণের সিদ্ধান্ত পরীক্ষার মানোন্নয়নে সাহায্য করবে। ১২ মার্চ থেকে শুরু হচ্ছে ২০২০ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা। তার আগে সংসদের সিদ্ধান্ত ছাত্র ছাত্রীদের ভুল পথে না যেতে সাহায্য করবে বলেই মত শিক্ষকদের।