বুধবার, এপ্রিল 14, 2021

হস্টেল তৈরিতে ১২৯ কোটি
হস্টেল তৈরিতে ১২৯ কোটি

হস্টেল তৈরিতে ১২৯ কোটি

  • scoopypost.com - Dec 01, 2020
  • শিবপুরে হস্টেল তৈরির জন্য ১২৯ কোটি টাকা দিচ্ছে কেন্দ্র। কেন্দ্রীয় উচ্চশিক্ষা দফতর ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অব এঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনলজির শিবপুর ক্যাম্পাসে হস্টেল তৈরির জন্য এই টাকা বরাদ্দ করেছে। দশতলার এই হস্টেল তৈরির কাজ খুব শীঘ্রই শুরু  হব বলে মনে করা হচ্ছে।

    আই আই ই এস টি সূত্রে জানানো হয়েছে দশতলার  এই হস্টেলে প্রায় এক হাজার ছাত্র থাকবে। হস্টেল তৈরির জন্য সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্টের( সিপিডব্লুডি)সঙ্গে মৌ সাক্ষর হবে। তারাই প্রকল্প রূপায়ন করবে। হস্টেল তৈরি করতে প্রায় বছর দুয়েক সময় লাগবে।

    সংস্থার ডিরেক্টর পার্থসারথী চক্রবর্তী জানিয়েছেন, কেন্দ্র টাকা অনুমোদন করেছে। তাঁরাও যত তাড়াতাড়ি সম্ভব সিপিডব্লুডির সঙ্গে আলোচনায় বসবেন। তিনি বলেন হস্টেল হয়ে গেলে আর ভাল ছাত্র-ছাত্রীরা অন্যত্র চলে যাবে না।

    গত সেপ্টেম্বরেই সংস্থার গভর্নিং বডি হস্টেল তৈরিতে দেরি হওয়ার জন্য উদ্বেগ প্রকাশ করে। ১৮ নভেম্বর তাঁদের মাধ্যমে ডিরেক্টর কেন্দ্রীয় উচ্চ শিক্ষা দফতরের কাছে দ্রুত অর্থ বরাদ্দের আর্জি জানান।

    আইআই ই এস টিতে বিটেক, এম টেক এবং পিএইচডিতে মোট আসন সংখ্যা প্রায় ৪০০০। কিন্তু হস্টেলের অভাবের জন্য ছাত্রদের স্টাফ কোয়ার্টারে জায়গা দিতে হয়েছে। সংস্থার আধিকারিরা জানাচ্ছেন এখন যা পরিস্থিতি তাতে আরও বেশি করে হস্টেলের দরকার । কারণ কোভিডের কারণে একটা ঘরে এক জনের বেশি ছাত্র রাখা যাবে না। তাঁরা বলছেন শারীরিক দূরত্ব বিধি আরও বেশ কিছুদিন বজায় রাখতে হবে।  

    সংস্থা সূত্রে জানা গেছে কেন্দ্র হস্টেলের জন্য টাকা বরাদ্দ করলেও এখনও ল্যাব এবং ক্লাসরুমের  জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করেনি। ক্যাম্পাস ক্লাস যে মুহূর্ত থেকে শুরু হয়ে যাবে তখন থেকেই এই ক্লাস রুমের দরকার হবে। সূত্রের খবর এই ল্যাব এবং অ্যাকাডেমিক রুম তৈরির জন্য ২০১৮ সাল থেকে প্রস্তাব পাঠানো হয়েছে, এখনো সে সম্পর্কে  কিছু জানানো হয়নি। অ্যাকাডেমিক রুম এবং ল্যাব  তৈরির জন্য ১৩৫ কোটি টাকার প্রস্তাব পাঠানো হয়েছিল।ডিরেক্টর পার্থসারথী চক্রবর্তী আশা প্রকাশ করেছেন কেন্দ্র এই প্রকল্প নিয়েও খুব দ্রুত সিদ্ধান্ত নেবে।