বুধবার, মে 12, 2021

কোভিড ১০০ কোটি ছাত্রের শিক্ষা কেড়ে নিয়েছে: রাষ্ট্র সংঘ
কোভিড ১০০ কোটি ছাত্রের শিক্ষা কেড়ে নিয়েছে: রাষ্ট্র সংঘ

কোভিড ১০০ কোটি ছাত্রের শিক্ষা কেড়ে নিয়েছে: রাষ্ট্র সংঘ

  • scoopypost.com - Aug 06, 2020
  • সারা বিশ্বের ১০০ কোটি ছাত্রের শিক্ষা কেড়ে নিয়েছে কোভিদ-১৯। প্রায় ৪কোটি শিশু  প্রাথমিক স্তরেই তাদের পড়াশোনা শেষ করে দিতে বাধ্য হয়েছে। বিশ্বের প্রায় ১৬০টি দেশ থেকে পাওয়া তথ্য এ কথা জানাচ্ছে। রাষ্ট্র সংঘের মহাসচিব অ্যান্দেনিও গুতেরস এ কথা জানিয়েছেন। তিনি বলেন সারা বিশ্বেই কোভিড আতঙ্কে এখন স্কুল বন্ধ রয়েছে। যার ফলেই এই ভয়ঙ্কর ছবি উঠে এসেছে।

    গুতেরস বলেন, শিক্ষা ক্ষেত্রে এই সমস্যা কোভিডের আগে থেকেই দেখা যখাভিন্ন কারণে প্রায় ২৫ কোটি শিশু স্কুল ছুট হয়েছে। উন্নয়নশীল দেশগুলিতে মধ্যে মাত্র এক চতুর্থাংশ হায়ার সেকেন্ডারির গন্ডি পেরোতে পেরেছে।

    ইউনেস্কোর এক সমীক্ষ বলছে, অতিমারির কারণে বিশ্বব্যাপী প্রায় তিরিশ কোটি ছাত্র-ছাত্রীর পড়াশোনা বন্ধ হওয়ার মুখে।গুতেরস বলেন, আমরা এমন একটা সময়ের  মধ্যে দিয়ে যাচ্ছি সেখানে তরুণ প্রজন্মের ওপর খারাপ প্রভাব ফেলছে। বিভিন্ন দেশ কোভিডের মোকাবিলা করতে যে নীতি গ্রহণ করছে তার প্রভাব পড়ছে শিক্ষা ক্ষেত্রে। ১০০রও বেশি দেশ এখনও সিদ্ধান্ত নিতে পারেনি যে কবে স্কুল খুলবে। এই পরিস্থিতিতে তিনি কয়েকটি বিষয়ের ওপর জোর দিয়েছেন। প্রথমেই স্কুল খুলতে হবে। ইউনেস্কোর শিক্ষা বিষয়ক অ্যাসিস্টেন্ট ডাইরেক্টর জেনারেল স্টেফানিয়া জিয়ানিনি জানিয়েছেন, তাঁরা এই  বিষয়ে আলোচনা করেছেন। তাঁরা স্থির করেছেন, বিশ্বনেতাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করে শিক্ষাকে অগ্রাধিকার বিষয়ে তাঁদের সঙ্গে কথা বলবেন।

    জিয়ানিনি বলেন, এই অতিমারি শিক্ষা ক্ষেত্রে বৈষম্যকে আরও স্পষ্ট করে দিয়েছে। এই সময়ে প্রমাণিত হয়েছে বিশ্বের অসংখ্যা শিশু কন্যা, বিশেষ ভাবে সক্ষম, শরনার্থী, ঠাঁই নাড়া ছেলে-মেয়েরা এই ডিজিটাল ব্যবস্থা থেকে সম্পুর্ন বঞ্চিত। অতিমারির সময়ে পড়াশোনা চালিয়ে যাওয়ার মতো সুযোগ তারা পায় নি।

    এই পরিস্থিতিতে রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্থেনিও গুতেরস জানিয়েছেন, শিক্ষায় বরাদ্দ বাড়াতে হবে। যে সব ছাত্র-ছাত্রী এই কোভিডের সময় বিভিন্ন বৈষম্যের শিকার হয়েছে তাদের জন্য নীতি প্রণয়ন করতে হবে।