বুধবার, নভেম্বর 25, 2020

আগামী বছর মহালয়ার ৩৫ দিন পরে দুর্গাপুজো
আগামী বছর মহালয়ার ৩৫ দিন পরে দুর্গাপুজো

আগামী বছর মহালয়ার ৩৫ দিন পরে দুর্গাপুজো

  • scoopypost.com - Oct 06, 2019
  • আগামী বছর মহালয়ার ৩৫ দিন পর দুর্গাপুজো! যা কিনা শারদোৎসবের ইতিহাসে একটু অন্যরকম৷ এমনিতে মহালয়ার ছ’দিন পরেই হয় দেবীর বোধন৷ সেই ভাবেই আমবাঙালি পুজোর প্রস্তুতি নেন৷ এবছর মহালয়ার আগে থেকেই কলকাতায় পুজোর উদ্বোধন শুরু হয়েছে৷

    কিন্তু সামনের বছর মহালয়ার ৩৫ দিন পর দুর্গাপুজো৷ মহালয়া ১৭ সেপ্টেম্বর আর দেবীর বোধন অর্থাৎ মহাষষ্ঠী ২২ অক্টোবর৷ পুরোহিতদের দাবি, দু -দু’টি অমাবস্যা একই মাসে পড়ায় মলমাস হয়ে যায় ১৪২৭ বঙ্গাব্দের আশ্বিন মাসে ৷ তাই এই সমস্যা৷ পুজো তাই সামনের বছর শরতে নয়, হেমন্তে৷ অর্থাৎ আশ্বিনে নয় কার্তিকে। শারদীয়া উৎসবও তাই হবে হেমন্তিকা৷ বিশুদ্ধ সিদ্ধান্ত ও গুপ্ত প্রেস -- দু’টো পঞ্জিকাই এই ব্যাপারে একমত৷ ২০০১ সালেও এমন বিভ্রাট হয়েছিল, তার আগে ১৯৮২ সালেও এমন ঘটেছিল। 

    পুরোহিতরা জানিয়েছেন, ১৭ সেপ্টেম্বর আশ্বিনের প্রথম দিন মহালয়া৷ ওই দিন অমাবস্যা৷ আবার ১৬ অক্টোবর ফের অমাবস্যা৷ দুই অমাবস্যার ফাঁদে পড়ে মল মাস হয়ে গিয়েছে আশ্বিন৷ ফলে কোনও শুভ কাজ এই মাসে হবে না৷ সেই কারণেই পুজো পিছিয়ে কার্তিকে চলে যাচ্ছে৷ তবে মহালয়ার দিন নিয়ম মেনেই পিতৃতর্পণ হবে৷ তাই ইংরেজি ২০২০ সালের পুজো সত্যিই অকাল বোধন।