বুধবার, নভেম্বর 25, 2020

বাংলাদেশেও পালিত হচ্ছে দুর্গাপুজো
বাংলাদেশেও পালিত হচ্ছে দুর্গাপুজো

বাংলাদেশেও পালিত হচ্ছে দুর্গাপুজো

  • scoopypost.com - Oct 05, 2019
  • এপারে কাশ ফুটলে ওপারেও ফোটে। এপারে শারদীয়ার নীল আকাশ থেকে সাদা মেঘ ওপারে উড়ে যায় কোনও বাধা ছাড়াই। এ বঙ্গে যেমন মা আসেন, পূর্বের সঙ্গেও তাঁর নাড়ির টান। দুর্গতি নাশ করতে মা দুর্গাকে আবাহন করেন বাংলাদেশের মানুষও। 

    রাজধানী ঢাকা ছাড়াও বাংলাদেশের একাধিক জায়গায় বাঙালি হিন্দুরা ধুমধামের সঙ্গে মায়ের অর্চনায় মাতেন। বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ প্রতি বছর দুর্গাপুজোর সমস্ত দায় দায়িত্ব পালন করে। পুজো কমিটিগুলির সঙ্গে সমন্বয় পালন থেকে শুরু করে যাবতীয় কাজকর্মের গুরুদায়িত্ব সব এই পরিষদের।

    পরিষদসূত্রে খবর, বড়-ছোট-মাঝারি মিলিয়ে প্রায় ৩২,০০০ দুর্গাপুজোর আয়োজন করা হয় বাংলাদেশে। তার মধ্যে শুধু রাজধানী ঢাকাতেই  ২৪০টি পুজো হচ্ছে। চট্টগ্রামে ৪৪৫৬টি, সিলেটে ২৫৪৫টি, খুলনায় ৪৯৩৬টি, রাজশাহীতে ৩৫১২টি, রংপুরে ৫৩০৫টি, বরিশালে ১৭৪৩টি আর ময়মনসিংহে ১৬৪০টি   মণ্ডপে পূজিত হন মা দুর্গা।

    বাংলাদেশের মাটিতে প্রাচীন বাড়ির পুজোতেও মেতে ওঠেন মানুষ। এই শারোদোৎসব ঘিরে সেজে ওঠে শপিং মল ও বিভিন্ন বাজার। সাবেকি মাতৃমূর্তির পাশে দর্শনার্থীদের চোখ টানে থিমের প্রতিমা, আকর্ষক মণ্ডপসজ্জা ও আলোর কাজ। পুজোর চারদিন মায়ের আবাহনে এ ভাবেই যেন মিলেমিশে এক হয়ে যায় দুই বাংলা।

    সৌজন্য: বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ