রবিবার, নভেম্বর 29, 2020

ভাসান সংক্রমণ নিয়ে উদ্বেগে প্রশাসন
ভাসান সংক্রমণ নিয়ে উদ্বেগে প্রশাসন

ভাসান সংক্রমণ নিয়ে উদ্বেগে প্রশাসন

  • scoopypost.com - Oct 26, 2020
  • রাজ্যে বাড়ছে কোভিড সংক্রমণ। অক্টোবরের ২০ তারিখ থেকে এই বৃদ্ধি থামছে না। পুজোর চারদিনেও একই ভাবে বেড়েছে সংক্রমণ।  সপ্তমী পর্যন্ত পুজোয় জনজোয়ারে কিছুটা রাশ টানা গেলেও অষ্টমী এবং নবমীতে সেই রাশ অনেকটাই আলগা হয়ে যায়। মানুষ ওই দু দিন চুটিয়ে ঠাকুর দেখতে বেরিয়েছেন। যা চিন্তা বাড়িয়েছে প্রশাসন এবং চিকিৎসকদের। এবার প্রশাসনের চিন্তা বাড়াচ্ছে ভাসানের শোভাযাত্রা। আশঙ্কা করা হচ্ছে এই শোভাযাত্রা সংক্রমণের মাত্রা আরও বাড়িয়ে দিতে পারে।

    রাজ্যের স্বাস্থ্য দফতরের দেওয়া পরিসংখ্যান থেকে সংক্রমণের বৃদ্ধি নিয়ে উদ্বেগ আরও বাড়ছে। রবিবার রাজ্যে শনিবারের তুলনায় কোভিড টেস্ট দু হাজার দুশ কম হয়েছে। তাও সংক্রমণের সংখ্যা ৪,১২৩ এ গিয়ে দাঁড়িয়েছে। যা আগের দিনের চেয়ে মাত্র ২৪ কম। সংখ্যায় একটু কম হলেও শতাংশের হারে কিন্তু স্পষ্ট যে সংক্রমণের হার বাড়ছে। শ্নিবার এই হার ছিল নয় দশমিক দুই সাত, রবিবার তা বেড়ে দাঁড়ায় নয় দশমিক সাত শূন্য।

    রাজ্যে মোট আক্রনাতের সংখ্যা ৩, ৪৯,৭০১। মোট মৃতের সংখ্যা ৬,৪৮৭। মোট সুস্থ হয়েছেন ৩, ০৬,১৯৭। শতাংশের হারে যা দাঁড়ায় ৮৭.৫৬। কোভিড সংক্রমণের হার বুঝতে চিকিৎসকরা পজিটিভিটি রেট দেখেন। পজিটিভি রেট হল কোনও এলাকায় ২৪ ঘন্টায় যত জনের কভিড পজিটিভ আসে তার মধযে প্রতি ১০০ জনের মধ্যে যতজন য়াক্রনাত হন তাকেই পজিটিভিটি রেট বলা হয়। দেখা যাচ্ছে শ্নিবারের চেয়ে রবিবার দু হাজারেরও বেশি কম টেস্ট হয়েছে। তা সত্ত্বেও সংক্রমণের সংখ্যা মাত্র ২১ কম। বিশেষজ্ঞরা বলছেন , টেস্টের প   রিমাণ বেশি হলে সংক্রমণের সংখ্যা অনেক বেশি হত। এই কারণেই প্রশাসনের কর্তা থেকে রাজ্যের চিকিৎসক মহল অত্যন্ত উদ্বেগে রয়েছেন।তাঁদের উদ্বেগ আরও বেড়েছে আজ সোম্বার থেকে শুরু হওয়া নিরঞ্জনের শোভাযাত্রা নিয়ে। শোভাযাত্রায় মানুষের যে বিপুল ভীড় হয় তা থেকে করোনা কতটা ছড়ায় তা নিয়ে দুশ্চিন্তার শেষ নেই সংশ্লিষ্ট সকল মহলের।