মঙ্গলবার, অক্টোবর 27, 2020

রাজ্যের নজরে গঙ্গাসাগর
রাজ্যের নজরে গঙ্গাসাগর

রাজ্যের নজরে গঙ্গাসাগর

  • scoopypost.com - Jan 14, 2020
  • ‘সব তীর্থ বারবার, গঙ্গাসাগর একবার’। সেই কথা মাথায় রেখেই এখন তীর্থযাত্রীদের গন্তব্যস্থল সাগর। রাত পোহালেই মকর সংক্রান্তির পুণ্যস্নান। তাকে কেন্দ্র করেই এখন জমজমাট গঙ্গাসাগর। ২০২০ সালের মেলায় সরকারের স্লোগান ‘ক্লিন গঙ্গাসাগর’। সেই লক্ষ্যেই এখন কোমর বেঁধে নেমে পড়েছেন প্রশাসনের কর্তারা।

    গঙ্গাসাগর মানেই সন্নাসীদের ভিড়, তাদের জন্য পর্যাপ্ত বন্দোবস্ত করেছে রাজ্য সরকার। মেলাকে ঘিরে ফেলা হয়েছে কড়া নিরাপত্তায়। তীর্থযাত্রীদের নিরাপত্তায় মোতায়ন করা হয়েছে উপকূল রক্ষী বাহিনী, সেনা, জলপুলিশ, বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। পুরো মেলা প্রাঙ্গন মুড়ে ফেলা হয়েছে সিসিটিভি নজরদারিতে। নজরদারির জন্য উড়বে ড্রোনও। এছাড়াও জেলা পুলিশ নজরদারি চালাবে আট নম্বর লটের জলপথে।

    মেলায় বিপদকালীন পরিস্থিতি সামাল দিতে থাকছে কুইক রেসপন্স টিম। জলে দুর্ঘটনা এড়াতে বিশেষ জলযানের ব্যাবস্থা করা হয়েছে। মেলা জুড়ে থাকছে হাজারেরও বেশী সিভিক ভলেন্টিয়ার এবং সাদা পোশাকের পুলিশ। মেলার বিভিন্ন প্রবেশ পথে বিশেষ নজরদারির জন্য রিয়েল টাইম মনিটারিং সিস্টেমের ব্যবস্থা করেছে সরকার। জোয়ার ভাটা ও আবহাওয়ারও খবরের জন্য বসানো হয়েছে ইন্টিগ্রেটেড মনিটারিং সিস্টেম। গাড়ির গতিবেগ মাপার জন্য সাগর মেলায় প্রবেশ করা সমস্ত গাড়িতেই লাগানো হয়েছে বিশেষ যন্ত্র। পুণ্যার্থীদের সুবিধার্থে ২০০টি বাসের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও রিজার্ভে থাকছে ১০০টি বাস। নজরদারি পর্যবেক্ষণ করতে মেলায় উপস্থিত রয়েছেন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, সুজিত বসু, গিয়াসউদ্দিন মোল্লা সহ একাধিক মন্ত্রী।