রবিবার, নভেম্বর 29, 2020

অষ্টমীতে জনজোয়ার, চিন্তায় প্রশাসন
অষ্টমীতে জনজোয়ার, চিন্তায় প্রশাসন

অষ্টমীতে জনজোয়ার, চিন্তায় প্রশাসন

  • scoopypost.com - Oct 25, 2020
  • পুজো বাজারের পর থেকেই বেড়েছে কোভিড সংক্রমণের সংখ্যা। পুজোতে তা কোথায় গিয়ে দাঁড়াবে সেই চিন্তায় উদ্বিগ্ন রাজ্য প্রশাসন থেকে চিকিৎসক মহল। এই পরিস্থিতিতে প্রশাসনের চিন্তা অনেকটাই কমিয়ে দেয় কলকাতা হইকোর্টের নির্দেশ। সপ্তমী পর্যন্ত মোটের ওপর স্বস্তিতেই ছিল সংশ্লিষ্ট সব মহল। চিন্তায় ফেলে দিয়েছে মহাঅষ্টমীর ভীড়। এখন চিন্তা নবমীতেও যদি এই ভীড় বজায় থাকে কিম্বা ছাপিয়ে যায় তাহলে পুজোর পর কোভিড সংক্রমণ কোথায় গিয়ে দাঁড়াবে?

    গত কয়েকদিন ধরে রাজ্যে  সংক্রমণ বাড়ছে। গড়ে ৪ হাজার মানুষ নতুন করে সংক্রামিত হচ্ছেন। শনিবারও সেই সংখ্যা ৪হাজার ছাড়িয়েছে।শনিবার স্বাস্থ্য দফতরের বুলেটিনে বলা হয়েছে দৈনিক সংক্রমণের সংখ্যা ৪১৪৮। তার আগের দিন এই সংখ্যা ছিল ৪১৪৩। গত ২৪ ঘন্টায় মৃতের সংখ্যা ৫৯। সামান্য কমেছে মৃতের সংখ্যা। রাজ্য সরকারি ভাবে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৬ হাজার ৪২৭ জন বলে জানানো হয়েছে। আশার কথা বাড়ছে সুস্থতার সংখ্যা। এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখেরও বেশি মানুষ। আক্রান্তের মোট সংখ্যা ৩ লাখ ৪৫ হাজার ৫৭৪।

    রাজ্য প্রশাসন এবং চিকিৎসক মহল এখন চিন্তায় পড়েছেন পুজোর পর এই সংক্রমণের হার কোথায় গিয়ে দাঁড়ায় তাই নিয়ে। এই চিন্তা বাড়িয়ে দিয়েছে অষ্টমীর রাতের ভীড়। নবমীতেও যদি এই ভীড় হয় তাহলে কিন্তু যা আশঙ্কা করা হয়েছিল সেদিকেই যেতে পারে সংক্রমণের হার।

    আদলাতের নির্দেশ প্রশাসনের কাজ অনেকটাই সহজ করে দিয়েছিল। প্রশাসনের আরো এক বড় ভরসা ছিল আবহাওয়া দপ্তরের পূর্বাভাস। তারা জানিয়েছিল, সপ্তমী থেকে নবমী পর্যন্ত রাজ্যে, বিশেষ করে দক্ষিণ বঙ্গে ভারী বৃষ্টি সম্ভাবনা রয়েছে। নিম্নচাপ ঘুরে যাওয়ায় সপ্তমীর বেশি রাত থেকেই আবহাওয়ার উন্নতি হতে থাকে। তাই অষ্টমীতে সকলেই হই হই করে বেরিয়ে পড়েছেন প্রতিমা দর্শনে। নবমীর সকাল থেকে আকাশের মুখ ভার দেখে অনেকেই ভেবেছিলেন আজ হয়ত ভীড়ের রাশ টেনে ধরবে বৃষ্টি । বেলা একটু বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিস্কার হয় হয়। যা রাতে পুজো মন্ডপে আবার জনজোয়ারের ইঙ্গিত দিচ্ছে। আর তা দেখেই প্রমাদ গুনছেন প্রশাসন থেকে চিকিৎসক মহল।