রবিবার, নভেম্বর 29, 2020

ঘনীভূত নিম্নচাপ, পুজোয় ভারী বৃষ্টি!
ঘনীভূত নিম্নচাপ, পুজোয় ভারী বৃষ্টি!

ঘনীভূত নিম্নচাপ, পুজোয় ভারী বৃষ্টি!

  • scoopypost.com - Oct 21, 2020
  • পুজোয় নিম্নচাপের ভ্রূকুটি। বঙ্গোপসাগরে ক্রমশই ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। যার জেরে কলকাতার দুর্গাপুজো ভাসতে পারে বৃষ্টিতে। অন্য বার হলে এ নিয়ে সকলেরই মুখভার হত। কিন্তু করোনা পরিস্থিতিতে অনেকেই মনে করছেন শাপে বর। এমনিতে অতি উত্সাহী জনতাকে ছত্রভঙ্গ করা পুলিশ-প্রশাসনের পক্ষে কঠিন। তবে প্রকৃতি সদয় হলে বৃষ্টির জেরে ঠাকুর দেখায় ইতি পড়তে পারে। তাতে হয়তো করোনা আবহে সাধারণ মানুষের উপকারই হবে।

    আবহাওয়া দফতর জানাচ্ছে দুই ২৪ পরগনা, হাওড়া ও দুই মেদিনীপুরে ষষ্ঠীতেই মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।মধ্য বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ ক্রমশই শক্তি বাড়িয়ে উপকূল এলাকায় এগিয়ে আসছে।প্রথমে তা অন্ধ্র উপকূলের দিকে যাবে। তারপর উত্তর ও উত্তর পূর্বে এগিয়ে বাংলা ও বাংলাদেশ উপকূলে আসবে। আর তার জেরেই সপ্তমী, অষ্টমী, নবমী, দশমীতে থাকবে বৃষ্টির সম্ভবনা। নিম্নচাপের প্রকৃতির ওপর নির্ভর করবে বৃষ্টির পরিমাণ।

    অন্ধ্র্প্রদেশ, তেলেঙ্গানায় শক্তিশালী নিম্নচাপের জেরে সপ্তাহখানেক আগেই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল। নিম্নচাপ বাংলা অভিমুখে শক্তি নিয়ে এলে এখানেও ভারী বৃষ্টিতে নিচু এলাকা বানভাসি হতে পারে। সেক্ষেত্রে পুজোর জেরে যানজটের রাস্তায় জমা জল প্রশাসনের বাড়তি মাথাব্যাথা হতে পারে।