রবিবার, নভেম্বর 29, 2020

ইউজিসির নির্দেশ মেনে চলবে কলকাতা বিশ্ব বিদ্যালয়
ইউজিসির নির্দেশ মেনে চলবে কলকাতা বিশ্ব বিদ্যালয়

ইউজিসির নির্দেশ মেনে চলবে কলকাতা বিশ্ব বিদ্যালয়

  • scoopypost.com - Sep 20, 2020
  • উত্তর দেওয়ার জন্য দুই থেকে তিন ঘন্টা সময় পাবে ছাত্ররা। উত্তরপত্র আপলোড করার জন্য সময় দেওয়া হবে ৩০ মিনিট। কলকাতা বিশ্ব বিদ্যালয়ের সেনেটে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউ জি সি তার নির্দেশিকায় এই সময়সীমা দেওয়ার কথা জানিয়েছিল। এর আগে কলকাতা বিশ্ববিদ্যালয় জানিয়েছিল তারা উত্তরপত্র আপলোড করার জন্য ২৪ ঘন্টা সময় দেবে।   

    সম্প্রতি ইউ জি সি এক নির্দেশিকায় কলকাতা বিশ্ব বিদ্যালয়কে জানিয়েছে , তারা চূড়ান্ত পর্বের পরীক্ষা বই খুলে দেওয়ার অনুমতি দিতে পারে। তবে তার জন্য সময়সীমা থাকবে দুই থেকে তিন ঘন্টা। তারা এও বলেছে কোনও প্রতিষ্ঠান যদি বেশি সময় দেয় তাহলে তা পরীক্ষা বলে গণ্য করা হবে না।

    কলকাতা বিশ্ব বিদ্যালয় ঠিক করেছে বি এ, বি এস সির চূড়ান্ত পরীক্ষা ইউ জি সির নির্দেশিকা মেনেই নেওয়া হবে। শনিবারের সিন্ডিকেট বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।ইউ জি সি জানিয়েছে, কোনও বিষয়ের পরীক্ষার জন্য দুই ঘন্টা এবং কোনও বিষয়ের পরীক্ষার জন্য তিন ঘন্টা সময় দেওয়া যেতে পারে। কোন ক্ষেত্রে দু ঘন্টা এবং কোন ক্ষেত্রে তিন ঘন্টা সময় ধার্য হবে সে বিষয়ে ইউ জি সি স্পষ্ট নির্দেশ দিয়েছে। এই পাশাপাশি বাড়তি ৩০ মিনিত সময় দেওয়া হবে ডাউনলোড করার জন্য। উপাচার্য আগামি সোমবার সমস্ত কলেজের প্রিন্সিপালদের এক বৈঠকে ডেকেছেন। পরীক্ষা পর্ব মসৃন ভাবে সম্পন্ন করার জন্য কী কী ব্যবস্থা নিতে হবে সে সব নিয়ে আলোচনার জন্য এই বৈঠক ডাকা হয়েছে। দুই পর্যায়ে এই বৈঠক হবে। রাজাবাজার সায়েন্স কলেজ ক্যাম্পাসে এই বৈঠক হবে।

    স্নাতোকত্তর বিষয়ের পরীক্ষার জন্য ওই বিষয়ের শিক্ষকদের সঙ্গে ইউ জি সির নির্দেশিকা নিয়ে আলোচনা করতে বলা হয়েছে। স্নাতক এবং স্নাতোকত্তর পর্যায়ের পরীক্ষা শুরু হবে ১ অক্টোবর। চলবে ৮ তারিখ পর্যন্ত। পরীক্ষার ফল ৩০ তারিখের মধ্যে ঘোষণা করতে হবে।

    এর আগে কলকাতা বিশ্ব বিদ্যাল্য় ঘোষণা করে ,তারা ছাত্রদের বই খুলে পরীক্ষা দেওয়ায় সম্মতি দেবে। উত্তরপত্র আপলোড করার জন্য ২৪ ঘন্টা সময় দেওয়া হবে।   এর দু সপ্তাহের মধ্যে ইউ জি সির চিঠি আসে।