বুধবার, এপ্রিল 14, 2021

পুরস্কৃত বাংলার ই-আবগারি
পুরস্কৃত বাংলার ই-আবগারি

পুরস্কৃত বাংলার ই-আবগারি

  • scoopypost.com - Dec 21, 2020
  • রাজ্যে এসে কেন্দ্রীয় মন্ত্রী থেকে শুরু করে বিজেপি নেতারা রাজ্য সরকারের সমালোচনা করেন। অন্যদিকে কেন্দ্রীয় সরকার রাজ্য প্রশাসনের বিভিন্ন দপ্তরকে ভালো কাজের জন্য শংসাপত্র দিচ্ছে। ইতিমধ্যেই সেই পুরস্কার পেয়েছে রাজ্য সরকারের একাধিক দপ্তরের কর্মীরা। এই খবরে স্বভাবতই খুশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  টুইট করে এই দপ্তরের সংশ্লিষ্ট সমস্ত কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন। কেন্দ্রীয় সরকারের ডিজিটাল ইন্ডিয়া ২০২০ তে এই পুরস্কার পেয়েছে বাংলার সরকার। আদর্শ এবং উদ্ভাবনী বিভাগে দেশের মধ্যে সেরার শিরোপা জিতে নিয়েছে বাংলার ই- আবগারি।

    ডিজিট্যাল ইন্ডিয়ার সঙ্গে তাল মিলিয়েই মুখ্যমন্ত্রী রাজ্যে সমস্ত দপ্তরকে প্রযুক্তি উন্নয়ন করার  নির্দেশ দিয়েছেন। সেই নির্দেশ মেনেই রাজ্য সরকারের অধিকাংশ দপ্তরই এখন অনলাইন কাজ-কর্মে সড়গড় হয়ে উঠেছে। সব কাজই এখন হচ্ছে অনলাইনে। মুখ্যমন্ত্রী টুইট করে বলেছেন, এখন দক্ষতা এবং স্বচ্ছতার সঙ্গে কাজ হচ্ছে। রাজস্ব আদায়ও সুনিশ্চিত হয়েছে। দেশের সাতটি রাজ্য পশ্চিমবঙ্গ সরকারের এই ই-আবগারি মডেল অনুসরণ করছে।

    শুধু ই-আবগারি নয়, রাজ্য সরকারের তথ্য প্রযুক্তি দপ্তরও  কেন্দ্রিয় সরকারের পুরস্কার জিতে নিয়েছে। কেন্দ্রীয় সরকারের ডাটা সিকিউরিটি কাউন্সিল অব ইন্ডিয়ার, এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২০ পেয়েছে রাজ্য সরকারের সাইবার সিকিউরিটি সেন্টার অব  এক্সেলেন্স এই পুরস্কার জিতেছে। রেইজিং সিকিউরিটি অ্যাওয়ারনেস বা সাইবার সিকিউরিটি সম্পর্কে সচেতনতা গড়ে তোলার ক্ষেত্রে এই পুরস্কার জিতেছে রাজ্য সরকারের দপ্তর।

    কেন্দ্রীয় সরকারের এই পুরস্কার মমতা বন্দ্যোপাধ্যায়কে আগামি দিনে নির্বাচনী প্রচারে অনেক এগিয়ে রাখবেন বলেই ওয়াকিবহাল হলের ধারণা। নির্বাচন এগিয়ে আসার বিজেপি মমতা সরকারের বিরুদ্ধে তাদের সমলোচনা প্রতিদিনই তীব্র করছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের এই পুরস্কার মমতা সরকারের হাতে অস্ত্র তুলে দেবে বলেই মনে করা হচ্ছে।