রবিবার, নভেম্বর 29, 2020

রাজ্যের পরবর্তী মুখ্যসচিব হচ্ছেন আলাপন বন্দ্যোপাধ্যায়
রাজ্যের পরবর্তী মুখ্যসচিব হচ্ছেন আলাপন বন্দ্যোপাধ্যায়

রাজ্যের পরবর্তী মুখ্যসচিব হচ্ছেন আলাপন বন্দ্যোপাধ্যায়

  • scoopypost.com - Sep 28, 2020
  • রাজ্যে পরবর্তী মুখ্যসচিবের দায়িত্ব নিচ্ছেন আলাপন বন্দ্যোয়াপধ্যায়। আগামি ৩০ সেপ্টেম্বর মুখ্যসচিবের পদ থেকে অবসর নিচ্ছেন রাজীব সিনহা।তাঁর জায়গায় আসছেন আলাপন বন্দ্যোপাধ্যায় । তিনি বর্তমানে রাজ্যের স্বরাষ্ট্র সচিব পদে আছেন। নবান্ন এদিন পরবর্তী মুখ্যসচিব হিসেবে আলাপন বন্দ্যোপাধ্যায়ের নামে বিজ্ঞপ্তি জারি করেছে।

    স্বরাষ্ট্র সচিব থেকে আলাপন মুখ্যসচিব হওয়ায় তাঁর জায়গায় আসছেন হরিকৃষ্ণ দ্বিবেদী। তিনি এই মুহূর্তে অর্থ সচিবের দায়িত্বে রয়েছেন। নতুন অর্থ সচিব হবেন মনোজ পন্থ। আমলা স্তরে এই রদবদলের বিষয়ে টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    মুখ্যসচিবের পদ থেকে অবসর নিয়ে রাজীব সিনহা আগামি তিন বছর রাজ্যের শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যানের দায়িত্ব সামলাবেন। রাজীব সিনহা অবসর নিলে সেই জায়গায় আলাপন বন্দ্যোপাধ্যায়ের নিয়োগ প্রত্যাশিত ছিল। এই মুহূর্তে রাজ্যে তিনিই সবচেয়ে বেশি অভিজ্ঞতা সম্পন্ন আই এ এস অফিসার। ১৯৮৭ সালের ব্যাচের আই এ এস অফিসার আলাপন। রাজ্য প্রশাসনের বিভিন্ন পদে কাজের অভিজ্ঞতা রয়েছে আলাপনের।

    আলাপন চাকরি জীবন শুরু করেছিলেন মহকুমা শাসক হিসেবে। তারপর আন্ডার সেক্রেটারি,এবং বিভিন্ন জেলার জেলাশাসক হিসেবে কাজ করেছেন। এছাড়াও তিনি পুর কমিশনার, পরিবহন এবং শিল্পের মতো দপ্তরের দায়িত্ব সামলেছেন। তিনি বহুদিন নির্বাচন কমিশনের কাজের সঙ্গেও যুক্ত ছিলেন।  আগামি বছর যখন রাজ্য বিধানসভা নির্বাচন হবে তখন মুখ্যসচিব পদে তাঁর থাকা বাড়তি সুবিধে দেবে।

    শুধু প্রশা্সনিক কাজের দক্ষতার জন্যই নয়, আলাপন বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোয়াপাধ্যায়েরও বিশেষ আস্থাভাজন। নবান্ন সূত্রে খবর রাজ্যের বহু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে্র শরিক এই দুঁদে আমলা আলাপন বন্দ্যোপাধ্যায়।