রবিবার, অক্টোবর 25, 2020

নিরাপত্তা বেষ্টনিতে প্রজাতন্ত্র দিবস
নিরাপত্তা বেষ্টনিতে প্রজাতন্ত্র দিবস

নিরাপত্তা বেষ্টনিতে প্রজাতন্ত্র দিবস

  • scoopypost.com - Jan 25, 2020
  • ৩৭০ ধারা বাতিল ও নাগরিকত্ব সংশোধনী আইন পাশের পর থেকেই উত্তাল দেশ। তার মাঝেই রবিবার ৭১তম প্রজাতন্ত্র দিবসের প্রস্তুতি তুঙ্গে ভারতের রাজধানী সহ দেশের প্রতিটি শহরে। প্রজাতন্ত্র দিবসের প্রস্তুতিতে পিছিয়ে নেই কলকাতা । রবিবার কলকাতার রেড রোডে আয়োজিত হতে চলেছে ৭১তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। তার আগেই নিরাপত্তা বেষ্টনীতে মুড়তে চলেছে  কলকাতা। ইতিমধ্যেই হাই-অ্যালার্ট জারি করা হয়েছে বিমানবন্দর, রেল স্টেশন, জলপথ গুলিতে।

    প্রজাতন্ত্র দিবসে কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি রুখতে বদ্ধ পরিকর কলকাতা পুলিশ। রবিবার কলকাতা জুড়ে মোতায়ন থাকবে ২০জন ডিসি ও ৫০জন অ্যাসিস্টেন্ট কমিশনার পদমর্যাদার অফিসার সহ কলকাতা পুলিশের ৫০০০ পুলিশ কর্মী। শুধুমাত্র রেড রোডে নিরাপত্তার জন্যে থাকবে ২০০০ পুলিশ। বিশেষ পরিস্থিতি মোকাবিলার জন্যে থাকবে কম্ব্যাট ফোর্স ও মোর্চা ফোর্স। এছাড়াও থাকছে ২৩টি হ্যাভি রেডিও ফ্লাইং স্কোয়াড, ১১টি রেডিও ফ্লাইং স্কোয়াড। ১০টি ওয়াচ টাওয়ার তৈরি করা হয়েছে অনুষ্ঠান সংলগ্ন এলাকায় নজরদারীর জন্য। ১০টি বাঙ্কার তৈরি করা হয়েছে রেড রোডে। যার মধ্যে অত্যাধুনিক প্রযুক্তির অস্ত্র সহ মোতায়ন থাকবে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত পুলিশ।

    শুধু রেড রোড নয়, প্রজাতন্ত্র দিবসের সুরক্ষার কথা মাথায় রেখে রেড অ্যালার্ট জারি করা হয়েছে কলকাতা বিমানবন্দরে। প্রজাতন্ত্র দিবসের আগে থেকেই বিমানবন্দরের নিরাপত্তা বাড়ানো হলেও শনিবার থেকে নজরদারীতে বিশেষ জোড় দিচ্ছে সিআইএসএফ ও বিমানবন্দর পুলিশ। পুলিশ কুকুরের সাহায্যে চালান হচ্ছে তল্লাশি। নজরদারীর আওতায় আনা হয়েছে জলপথকেও। গঙ্গার বিভিন্ন ঘাটে মোতায়ন করা হয়েছে জলপুলিশ। জলপথে কলকাতায় প্রবেশ করে নাশকতার ছক রুখতেই এই ব্যবস্থা বলে পুলিশ সূত্রে খবর। বিশেষ নজরদারী চালান হচ্ছে শিয়ালদহ, হাওড়া, চিৎপুর স্টেশনের মত দূরপাল্লার ট্রেন যেখান থেকে আসা-যাওয়া করে সেই রেল স্টেশন গুলিকে। সেখানেও পুলিশ কুকুরের সাহায্যে তল্লাশি চালানো হচ্ছে বলে পুলিশ সূত্রে খবর। শহরে প্রজাতন্ত্র দিবসে কোনও রকম অপ্রীতিকর ঘটনা না ঘটে তার উপর বিশেষ নজরদারী চালাবে নবান্ন, বলে সূত্রের খবর।