বুধবার, মে 12, 2021

বড়দিনের আগে কী জাঁকিয়ে শীত?
বড়দিনের আগে কী জাঁকিয়ে শীত?

বড়দিনের আগে কী জাঁকিয়ে শীত?

  • scoopypost.com - Dec 10, 2019
  • বড়দিন আসতে বাকি মাত্র আর কটা দিন। এখনও বেপাত্তা শীত। ভোরের দিকে হালকা ঠান্ডা আমেজ থাকলেও বেলা বাড়তেই তা গায়েব। বাড়ছে তাপমাত্রার পারদ। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেও চালাতে হচ্ছে পাখা। 

    এতদিন আরব সাগরে গভীর নিম্নচাপের জেরে বাধা পাচ্ছিল উত্তুরে হাওয়া। তার প্রভাব কমলেও শীতের আমেজে জল ঢালতে চলেছে এবার পশ্চিমী ঝঞ্ঝা। মঙ্গলবারই পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে জম্মু-কাশ্মীরে। যার জেরে রাজস্থান শহর সংলগ্ন এলাকায় তৈরি হবে ঘূর্ণাবর্ত। ফলে আবারও বাধা পেতে পাতে উত্তুরে বাতাস। দক্ষিণের জেলাগুলিতে বাড়তে পারে তাপমাত্রার পারদ। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে যা তাপমাত্রা রয়েছে তার খুব বেশি হের-ফেরের সম্ভাবনা নেই।

    আলিপুর আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, এতদিন আরব সাগরে গভীর নিম্নচাপ ও সৃষ্ঠ ঘূর্ণিঝড় শীতের পথে বাধা সৃষ্টি করেছে। এবার পশ্চিমী ঝঞ্ঝার কারণে শীত আসতে দেরি হচ্ছে। 

    হাওয়া অফিস সূত্রের খবর, মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আদ্রতার পরিমাণ ৪৮-৯৯ শতাংশ। কলকাতায় জাঁকিয়ে শীত এখনই না পড়লেও কলকাতায় সকালের দিকে থাকবে হালকা কুয়াশা।

    শীতের আমেজ পেতে এখন হা পিত্যেশ করা ছাড়া আর উপায় নেই।