রবিবার, এপ্রিল 18, 2021

দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রোর ট্রায়াল রান কাল থেকে
দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রোর ট্রায়াল রান কাল থেকে

দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রোর ট্রায়াল রান কাল থেকে

  • scoopypost.com - Dec 22, 2020
  • কাল বুধবার ২৩ ডিসেম্বর থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রোর ট্রায়াল রান শুরু হচ্ছে। নোয়াপাড়ার পর দক্ষিনেশ্বর যেতে মাঝে একটি স্টেশন, বরানগর। সেই স্টেশন তৈরির কাজ শেষ। এখন চলছে শেষ মুহূর্তের কিছু কাজ। মোট যাত্রাপথ চারকিলোমিটারের কিছু বেশি। পরীক্ষামুলক ট্রেন চলাচল শুরু হলেও যাত্রীদের জন্য কবে মেট্রো পাওয়া যাবে তা এখনও জানা যায় নি।  

    দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো চলাচল কালীপুজোর মধ্যেই শুরু হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু প্রশাসনিক কিছু জটিলতার কারণে তা হয়ে ওঠেনি। জার্মান থেকে কিছু প্রয়োজনীয় সরঞ্জাম এসে পৌঁছয় নি বলেই কিছু বিলম্ব হয়। ট্রেন প্রোটেকশন ওয়ার্নিং সিস্টেম বসানোর কাজ শেষ। এখন তাই পরীক্ষামুলক ট্রেন চলাচল শুরু করতে চায় মেট্রো কর্তৃপক্ষ।  

    কলকাতা মেট্রোর সবচেয়ে উঁচু স্টেশন বরানগর। উচ্চতা প্রায় ৫৫ ফুট। বরানগর রোড স্টেশনের টিকিট কাউন্টারের গা ঘেঁষে ২৮০মিটার লম্বা রাস্তা দিয়েই প্ল্যাটফর্মের দরজা পর্যন্ত পৌঁছন যাবে। স্টেশনের বাঁদিকে বেলঘরিয়া এক্সপ্রেসওয়ে এবং ডানদিকে শিয়ালদহ মেন লাইন। স্টেশনের রঙ গেরুয়া। টিকিট কাউন্টারের জায়গা কম থাকায় দাঁড়াবার ব্যবস্থা আড়াআড়ি। তবে স্টেশনে জায়গা অনেক বেশি। প্ল্যাটফর্ম তিনতলায়। ভবিষ্যতে পিছনের দিকের টিকিট কাউন্টারও খুলে দেওয়া হবে।

    দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনে ঢোকার রাস্তা রেলের টিকিট কাউন্টারের পাশ দিয়ে। এই স্টেশনের রঙ হালকা হলুদ। স্টেশনের দু পাশের চারটে চূড়া দক্ষিণেশ্বর মন্দিরের আদলে তৈরি। টিকিট কাউন্টার দোতলায়। স্টেশনে ঢোকার মুখে রামকৃষ্ণ, বিবেকানন্দ এবং সারদা মায়ের বড় ফাইবার মূর্তি বসান হয়েছে। তিন তলার প্ল্যাটফর্মের আপ লাইন থেকে দক্ষিণেশ্বরের কালীমন্দির ভালোভাবে দেখা যায়।

    দক্ষিণেশ্বর একেবারে শেষ স্টেশন হলেও এখানে জায়গার অভাবে ট্রেন ঘোরাবার জন্য তৈরি হয়েছে ক্রশওভার । এর মাধ্যমেই ট্রেনের যত্রাপথের দিক বদল হবে।  

    মেট্রোর গতিবেগ ঘন্টায় ৯০ কিলোমিটার পর্যন্ত সর্বোচ্চ হলেও তা চালানো হবে ৫৫ কিমি বেগে। কবি সুভাষ থেকে দক্ষিনেশ্বর পর্যন্ত ভাড়া হবে ৩০ টাকা।  এই রুটে ট্রেন চলাচল শুরু হয়ে গেলে টালা ব্রিজের অভাব অনেকটাই মিটবে বলে মনে কারে হচ্ছে।