মঙ্গলবার, নভেম্বর 24, 2020

ছট নিয়ে ছোটাছুটি কেএমডিএ-র
ছট নিয়ে ছোটাছুটি কেএমডিএ-র

ছট নিয়ে ছোটাছুটি কেএমডিএ-র

  • scoopypost.com - Sep 08, 2020
  • লাখো মানষের আবেগ জড়িয়ে রয়েছে। বহুদিন ধরে এই রীতি চলে আসছে। এই রীতি আদ্যন্ত ধর্মীয় ভাবাবেগের সঙ্গে জড়িয়ে রয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে গ্রিন ট্রাইবুনালকে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আর্জি জানিয়েছে কলকাতা মেট্রোপলিটন ডেভলপমেন্ট অথরিটি। গ্রিন ট্রাইবুনাল, রবীন্দ্র সরোবরে কোনও রকম পুজো-পাঠের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। আসন্ন ছট পুজোর আগে, গ্রিন ট্রাইবুনালের এই সিদ্ধান্তই পুনর্বিবেচনা করার আর্জি জানিয়েছে কেএমডিএ।

    গত বছর গ্রিন ট্রাইবুনালের সিদ্ধান্ত মেনে চলার জন্য ছট পুজোর দিন রবীন্দ্রে সরোবরের গেট তালা দিয়ে বন্ধ রাখা হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে হাজার হাজার মানুষ সেখানে ছট পুজোর জন্য জড়ো হন। গেট বন্ধ থাকায় এক সময় তাঁরা তা ভেঙ্গে ভিতরে ঢুকে পড়েন। এরফলে গোটা এলাকায়  আইনশৃঙ্খলা ভেঙ্গে পড়ার মতো পরিস্থিতি তৈরি হয়।

    গত বছরের পরিস্থিতির পুনরাবৃত্তি যাতে আর না হয় সেই কারণে আগাম ব্যবস্থা নিতে চাইছে কে এম ডি এ। গ্রিন ট্রাইবুনালকে তাদের সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানাতে গিয়ে তারা বলেছে, ছট পুজোর সঙ্গে লাখো মানুষের ধর্মীয় আবেগ জড়িয়ে রয়েছে। গেট বন্ধ রেখে তা আটকানো যাবে না। অত মানুষের জমায়েত আটকাতে গেলে পুলিশকে হয় লাঠি চালাতে হবে না হলে অন্য ব্যবস্থা নিতে হবে।কে এম ডি এ বলেছে তারা এইভাবে বলপ্রয়োগ করে জমায়েত আটকাতে চান না। কেএমডিএ , গ্রিন ট্রাইবুনালকে আশ্বাস দিয়েছে রবীন্দ্র সরোবরের জল এবং পরিবেশ  শুদ্ধ রাখতে তারা সব রকম ব্যবস্থা নেবে।

    পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, তাঁরা  গ্রিন ট্রাইবুনালকে তাদের সিদ্ধান্ত বদল করার আর্জি জানিয়েছেন। মন্ত্রী বলেন তাঁরা চান না, কোনও ধর্মীয় অনুষ্ঠান পুলিশ দিয়ে  বন্ধ করে দেওয়া হোক।

    এদিকে সূত্রের খবর গ্রিন ট্রাইবুনাল কেএমডিএ-র এই আর্জি এ মাসের মাঝামাঝি সময়ে বিবেচনা করে দেখবে।