শুক্রবার, অক্টোবর 30, 2020

করোনা মোকাবিলার প্রস্তুতি দেখতে কেন্দ্রীয় দল
করোনা মোকাবিলার প্রস্তুতি দেখতে  কেন্দ্রীয় দল

করোনা মোকাবিলার প্রস্তুতি দেখতে কেন্দ্রীয় দল

  • scoopypost.com - Jan 26, 2020
  • করোনা ভাইরাসে কাঁপছে বিশ্ব। এই পরিস্থিতি ভাইরাসের সংক্রমণের মোকাবিলায় রাজ্য কী ব্যবস্থা নিয়েছে তা খতিয়ে দেখতে কেন্দ্র থেকে রবিবার কলকাতায় আসছেন স্বাস্থ্য প্রতিনিধিরা।চিনের ইউহান থেকেই ছড়িয়ে পড়ে ভাইরাসটি।ইতিমধ্যে সেখানে পড়াশোনা করতে গিয়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন নেপালের ছাত্রী। নেপালে তাঁর চিকিৎসা চলছে। আর এ খবর ছড়িয়ে পড়তেই বিশেষ সতর্কতা নেওয়া হচ্ছে এ দেশেও।বিশেষত এ রাজ্যে।

    দার্জিলিংয়ে মিরিক, সীমান্ত এলাকা পশুপতি মার্কেট, শিলিগুড়ির পানি ট্যাংকিতে স্বাস্থ্যদফতরের বিশেষ চেকপোস্ট খোলা হয়েছে। এখানে স্বাস্থ্যপরীক্ষার পরই কোথাও যাওয়ার ছাড়পত্র মিলছে।করোনা ভাইরাস নিয়ে পশ্চিমবঙ্গ-সহ সাতটি রাজ্যে কেন্দ্রের নজরদারি শুরু হয়েছে।

    কলকাতা-সহ বিভিন্ন বিমানবন্দরে চিন, হংকং, ভিয়েতনাম থেকে আসা যাত্রীদের স্বাস্থ্যপরীক্ষা হচ্ছে। তারপরই তাঁদের দেশে ঢুকতে দেওয়া হচ্ছে। এক্ষেত্রে যাত্রীদের শরীরে করোনা ভাইরাস আক্রমণের কোনও উপসর্গ থাকলেই তড়ঘড়ি আশপাশের সরকারি হাসপাতালে পাঠাতে বলা হয়েছে। কলকাতায় কোনও বিমানযাত্রীর শরীরে এ ধরনের উপসর্গ থাকলে সঙ্গে সঙ্গে তাকে পাঠানো হবে বেলেঘাটা আইডি হাসপাতালে। সেখানে ১৬ বেডের আইসোলেশন ওয়ার্ডও খোলা হয়েছে।

    চিনের ইউহান প্রদেশ থেকে ছড়িয়ে পড়েছে এই করোনা ভাইরাস। ইতিমধ্যেই সেখানে ২৫ জনের বেশি মারা গিয়েছেন। আক্রান্ত ৮০০-এর বেশি।এই ভাইরাসে সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে বিশ্বের অন্যান্য দেশেও। সৌদি আরবে করোনা ভাইরাসে আক্রান্ত এক ভারতীয় নার্স। তার ওপর সম্প্রতি চিন থেকে ফেরা নেপালের এক পড়ুয়া করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় উদ্বিগ্ন ভারত।

    কী এই করোনা ভাইরাস?

    ‘নোভেল করোনা’ প্রকৃতির ভাইরাস। পশু-পাখি থেকে মানব দেহে সংক্রামিত হয়। চিকিৎসকদের অনুমান, বাদুড়, সাপ, সামুদ্রিক প্রাণী থেকে এই ভাইরাস মানবদেহে সংক্রামিত হয়েছে।তবে নির্দিষ্ট সূত্র এখনও বলতে পারছেন না বিশেষজ্ঞরা।সার্স-এর মতো দ্রুত সংক্রামিত হয় করোনা ভাইরাস। এর কোনও প্রতিষেধক বা ওষুধ আবিষ্কার হয়নি।