বৃহস্পতিবার, অক্টোবর 22, 2020

সিবিআই রদবদলে বিরোধী তোপ
সিবিআই রদবদলে বিরোধী তোপ

সিবিআই রদবদলে বিরোধী তোপ

  • scoopypost.com - Jan 15, 2020
  • রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দাগতে বিরোধীদের হাতিয়ার চিট ফান্ড তদন্ত। ২০১৯ সালে দুর্গা পুজোর আগে সারদা কান্ডে সিবিআই-রাজীব কুমার তরজা নিয়ে উত্তাল হয়ে উঠেছিল রাজ্য রাজনীতি। প্রাক্তন পুলিশ কর্তা সাময়িক স্বস্তি পেলেও হাল ছাড়েনি বিরোধী শিবির। আবারও চিট ফান্ড অস্ত্রে শান দিল কেন্দ্র। বদলি করা হল চিটফান্ড কান্ডের একাধিক তদন্তকারী সিবিআই অফিসারকে।

    সারদা কেলেঙ্কারির অন্যতম তদন্তকারী অফিসার তথাগত বর্ধনকে বদলি করে পাঠানো হল দিল্লির সিবিআইতে। রোজ ভ্যালি মামলার তদন্তকারী অফিসার সোজন শেরপা ও ব্রতীন ঘোষালকে পাঠানো হয়েছে ভুবনেশ্বর শাখায়। দিল্লিতে পাঠানো হয়েছে নারদ মামলার তদন্তকারী অফিসার রণজিৎ কুমারকেও। সিবিআইয়ের পূর্ব ভারতের যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তবকেও দিল্লিতে বদলি করা হয়েছে।

    সিবিআই সূত্রে দাবি, এটা রুটিন বদল। তবে এই রুটিন বদলের পিছনেও অভিসন্ধি দেখছে বিরোধী শিবির। রাজীব কুমার সিবিআই তরজা চলাকালীন মমতা বন্ধ্যোপাধ্যায় দিল্লিতে বৈঠক করেন মোদী অমিত শাহ-র সাথে। ঘটনাচক্রে তারপরেই রাজীব কুমারকে পুনরায় রক্ষাকবচ দেয় আলিপুর আদালত। রাজনৈতিক মহলে গুঞ্জন শুরু হয় মুখ্যমন্ত্রী-প্রধানমন্ত্রী বৈঠক নিয়েও। রাজীব কুমারকে নিয়ে ধোঁয়াশা পরিষ্কার না হতেই সিবিআইয়ের আধিকারিক বদলে বিতর্ক শুরু হয়েছে। তবে কি চিট ফান্ড তদন্তের গতি শ্লথ করতেই এই রদবদল? উঠে আসছে এমন প্রশ্নও। তবে, নাম প্রকাশে অনিচ্ছুক সিবিআই সূত্রের যুক্তি, রাজ্যে থেকে সারদা-রোজভ্যালি তদন্তে অনেকসময়ই প্রভাবিত হতে পারেন তদন্তকারী অফিসাররা। তদন্তে গতি ও স্বচ্ছ্বতা আনতেই এই রদবদল।