বৃহস্পতিবার, অক্টোবর 22, 2020

নাগরিক আইন বিরোধী প্রস্তাব পাশ
নাগরিক আইন বিরোধী প্রস্তাব পাশ

নাগরিক আইন বিরোধী প্রস্তাব পাশ

  • scoopypost.com - Jan 27, 2020
  • সর্ব সম্মতিতে রাজ্য বিধানসভায় পাশ হয়ে গেল সংশোধিত নাগরিক আইন বিরোধী প্রস্তাব। আজ সোমবার বিধানসভায় প্রস্তাব পেশ করেন পার্থ চট্টোপাধ্যায়। বাম-কংগ্রেসও এই প্রস্তাবকে সমর্থন জানায়।

    রাজ্যের আনা প্রস্তাবে স্পষ্ট করে বলা হয়েছে প্রধানমন্ত্রী বলছেন এই আইন কারুর নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য নয়।আইনে কিন্তু সে কথা উল্লেখ নেই। তাই বিভ্রান্তি তৈরি হয়েছে। দেশজুড়ে যে বিক্ষোভ হচ্ছে তার উল্লেখ করে প্রস্তাবে বলা হয়েছে কেন্দ্রের শাসক দল ধর্মের নাম মানুষে মানুষে বিভেদ তৈরি করার চেষ্টা করছে। প্রস্তাবএ সি এ এর পাশাপাশি এন পি আর এবং এন আর সি নিয়েও মানুষের মনে যে আতঙ্ক তৈরি হয়েছে তারও উল্লেখ করা হয়েছে।

    নাগরিক আইনের বিরুদ্ধে আনা প্রস্তাবের পক্ষে বলতে গিয়ে মমতা বলেন, সংবিধানকে রা্জনৈতিক ভাবে অপব্যবহার করে বিদ্বেষ ছড়ানো হচ্ছে এটা ঠিক নয়।বিজেপি সব কিছু ঠিক করে দেবে সেটা হবে না।গায়ের জোরে আইন পাশ করানো যায় কিন্তু সংবিধান টুকরো টুকরো করা যায় না।

    এদিন মমতা তাঁর বক্তব্যে বাম-কংগ্রেসকেও এক হাত নেন। তিনি বলেন, মনে রাখবেন দিদি-মোদি এক নয়। আপনাদের এই শ্লোগান একদিন ব্যুমেরাং হয়ে যাবে।আমাদের ভোট বিজেপিতে যায় নি, বাম-কংগেসের গেছে। বলেছিলাম একসঙ্গে আন্দোলন করুন আপনারা শোনেন নি। ঘোলা জলে মাছ ধরতে গিয়েছিলেন।

    এর পরেও তিনি বলেন, বন্ধু ভাবি বলেই বলছি, সবাইকে বোঝান, মানুষের কাছে যান। এখন আমাদের মধ্যে ঝগড়া করার সময় নয়। একসঙ্গে লড়াই করার সময়।মনে রাখবেন মানবিকতার কাজের জন্য আমি সরকারকেও কেয়ার করি না।