বুধবার, মে 12, 2021

গঙ্গাসাগর মেলায় এবার এয়ার অ্যাম্বুল্যান্স
গঙ্গাসাগর মেলায় এবার এয়ার অ্যাম্বুল্যান্স

গঙ্গাসাগর মেলায় এবার এয়ার অ্যাম্বুল্যান্স

  • scoopypost.com - Dec 06, 2019
  • পর্যটন শিল্পকে চাঙ্গা করতে বেশ কয়েক বছর আগেই গঙ্গাসাগর মেলায় পুণ্যার্থীদের সুবিধায় চালু হয়েছিল হেলিকপ্টার পরিষেবা। এবার অসুস্থদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করতে পরিষেবার তালিকায় যুক্ত হল এয়ার অ্যাম্বুল্যান্স। ইতিমধ্যেই এয়ার অ্যাম্বুল্যান্সের জন্য টেন্ডার ডাকা হয়েছে। ২০২০ সালের ১০-১৭ জানুয়ারির পর্যন্ত এই এয়ার অ্যাম্বুলেন্স ব্যবহার করা হবে। গঙ্গাস্নানে আসা পুণ্যার্থীদের সম্পূর্ন বিনামূল্যে এই পরিষেবা দেওয়া হবে বলে জানিয়েছে রাজ্তেয। আপাতত দুটি এয়ার অ্যাম্বুলেন্স ভাড়া করা হচ্ছে। যা রাখা হবে ডুমুরজলা স্টেডিয়ামের হেলিপ্যাডে। সঙ্গে বেহালা বিমানবন্দরকেও স্ট্যান্ডবাই হিসাবে রাখা হবে।

    গঙ্গাসাগর মেলায় প্রতি বছরই লাখ লাখ ভক্তের সমাগম হয়। কেউ অসুস্থ হয়ে পড়লে রয়েছে মেডিক্যাল ক্যাম্প। কিন্তু যদি কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়েন তাঁকে দ্রুত বড় হাসপাতালে নিয়ে আসার জন্য ব্যবস্থা করা হয়েছে এয়ার অ্যাম্বুল্যান্সের। এতে থাকবে মেডিক্যাল সাপোর্ট সিস্টেম। যার ফলে অসুস্থকে অ্যাম্বুল্যান্সেই কিছু জরুরি পরিষেবা দেওয়া যাবে। যেকোনও জলযানে সাগরমেলা থেকে গুরুতর অসুস্থ কোনও রোগীকে আনতে গেলে নদীর জোয়ার-ভাঁটার উপর নির্ভর করতে হয়। অযথা দেরিও হয়। তবে, এয়ার অ্যাম্বুল্যান্সের ক্ষেত্রে কোনও দেরিই হবে না। রোগীকে দ্রুত কলকাতায় উড়িয়ে আনা যাবে।

    গত বছরই রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছিল মেলায় আসা মানুষদের সুবিধায় এয়ার অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করা হবে।  এয়ার অ্যাম্বুলেন্স কিংবা হেলিকপ্টারের জন্য রাজ্য সরকার বেহালা বিমানবন্দর ও কলকাতা বিমানবন্দর ব্যবহার করবে। রয়েছে নবান্নের কাছে ডুমুরজলা স্টেডিয়ামের হেলিপ্যাডও। কিন্তু সাগরে আছে মাত্র একটিই হেলিপ্যাড। প্রশ্ন উঠছে, সেক্ষেত্রে হেলিকপ্টার সেখানে থাকলে এয়ার অ্যাম্বুল্যান্স ওঠা-নামা করবে কী করে? তার ওপর দুটি এয়ার অ্যাম্বুলেন্স। অবশেষে সমস্যা মেটাতে পূর্ত দফতরের সঙ্গে আলোচনা করে পরিবহণ দফতর। এরপর জাতীয় পরিবেশ আদালতের বিধি মেনে সাগরে তৈরি হচ্ছে আরও একটি হেলিপ্যাড।