শুক্রবার, অক্টোবর 30, 2020

হারিয়ে যাওয়া মোফা
হারিয়ে যাওয়া মোফা

হারিয়ে যাওয়া মোফা

  • scoopypost.com - Nov 18, 2019
  • আজ একটি হারিয়ে যাওয়া ছোট্ট গাড়ির গল্প বলব। রয়্যাল এনফিল্ড বুলেটের নবজন্মের পর বুলেট হিমালয়ান, ক্লাসিক মোটরবাইকপ্রেমীদের মধ্যে খুবই জনপ্রিয় হয়েছে। আরও বড় ইঞ্জিনের বুলেট ফাইভ হান্ড্রেড বা ইন্টারসেপ্টরের মত মডেলও বিকোচ্ছে হু-হু করে। কিন্তু একসময় এই রয়্যাল এনফিল্ড-ই ভারতে একটি মোপেড লঞ্চ করেছিল। যার নাম ছিল মোফা। আজ সেই মোফার অজানা গল্প।

    দেশের সবচাইতে ছোট্ট মোপেড মোফার জন্ম রয়্যাল এনফিল্ডের আঁতুড়ঘরেই। অবিশ্বাস্য বলে মনে হলেও এটাই সত্যি। ১৯৮০ সালে রয়্যাল এনফিল্ড বাজারে আনে মোফাকে। মাত্র ২২ সিসির ইঞ্জিনযুক্ত মোফা সেই সময়ের মোপেডের দলে ছিল সবচাইতে ছোট্ট সদস্য। মোফায় লাগানো ছিল টু স্ট্রোক এয়ার কুলড ইঞ্জিন। যা জিরো পয়েন্ট এইট বিএইচপি পাওয়ার জেনারেট করত। হ্যাঁ, পুরোপুরি ওয়ান বিএইচপি-ও নয়। সেন্ট্রিফিউগাল ক্লাচ লাগানো মোফার সর্বোচ্চ গতিবেগ ছিল ৩০ কিমি প্রতিঘন্টা। একলিটার তেলে ছুটত নব্বই কিলোমিটার পর্যন্ত। মোপেডটির পেট্রোল ট্যাঙ্কটি ছিল ফ্রেমের মধ্যেই। অর্থাৎ ফাঁপা ফ্রেমের মধ্যেই মাত্র এক লিটার পঁয়তাল্লিশ মিলিলিটার পেট্রোল রাখার জায়গা তৈরি করেছিলেন এর ডিজাইনাররা। অত্যন্ত হালকা এই মোপেডটির ওজন ছিল মাত্র তিরিশ কেজি। কিন্ত নব্বই কেজি পর্যন্ত ভারবহনে সক্ষম ছিল মোফা।

    চালাতে চালাতে পেট্রোল ফুরিয়ে গেলেও কুছ পরোয়া নেই। মোফার দুদিকে লাগানো প্যাডেলে চাপ দিলে সাইকেলের মতই ছুটত সেটি। মোফার সামনে বা পিছনে কোথাও সাসপেনশন লাগানো ছিল না। সিটের নীচে লাগানো একটি স্প্রিং-ই খারাপ রাস্তায় রাইডারকে ঝাঁকুনি থেকে বাঁচাত। ব্যাটারি না তাকলেও ডায়নামো দিয়ে জ্বলত ছোট্ট হেডলাইট আর বাজত হর্ন। ব্যাকলাইটের বদলে লাগানো থাকত একটি লাল রঙের রিফ্লেক্টর। সামনে আর পিছনে দু চাকাতেই লাগানো ছিল অত্যন্ত ছোট দুটি ড্রাম ব্রেক। তবে, মোফা যে রয়্যাল এনফিল্ডের তৈরি, তা বোঝার কোনও উপায় ছিল না, কারণ গাড়িটির কোথাও রয়্যাল এনফিল্ডের ব্যাজিং নেই। একমাত্র একটু হলেও মোফার একজস্ট পাইপটি দেখলে ট্র্যাডিশনাল পি শুটার রয়্যাল এনফিল্ড একজস্ট বলে মনে হত। মোফার সিটের ঠিক নীচেই ফ্রেমের উপর একটি হ্যান্ডেল দেখা যেত। ট্রাফিক জ্যাম বা রাস্তা বন্ধ থাকলে অনায়াসে তা চাগিয়ে হেঁটে যাওয়ার জন্যেই ছিল এই হ্যান্ডেলটি। সেইসময়মোফা চালাতে গেলে কোনও লাইসেন্স প্লেট বা আরটিও রেজিস্ট্রেশনের প্রয়োজন হত না। রয়্যাল এনফিল্ডের এই মডেলটি অবশ্য বেশিদিন বাজারে টিকতে পারেনি। এখনও বিভিন্ন ওয়েবসাইটে পুরনো রিকন্ডিশনড মোফা বিক্রয়যোগ্য অবস্থায় পাওয়া যায়। সত্যিই এক আজব মোপেড বটে মোফা।