সোমবার, অক্টোবর 26, 2020

মারুতির নতুন বাজেট হ্যাচব্যাক
মারুতির নতুন বাজেট হ্যাচব্যাক

মারুতির নতুন বাজেট হ্যাচব্যাক

  • scoopypost.com - Sep 25, 2019
  • দেশের গাড়ি বাজারে যতই মন্দা হোক, নিত্যনতুন গাড়ির যোগান কম নেই। ক্রেতাদের পছন্দ আর চাহিদা বুঝে দেশি-বিদেশি সব গাড়ি প্রস্তুতকারক সংস্থাই চেষ্টা করছে উন্নত ও আধুনিক গাড়ি বাজারে আনার। উৎসবের মরসুমকেই পাখির চোখ করে ঝাঁপিয়েছে দেশের সবচেয়ে বড় গাড়ি প্রস্তুতকারী সংস্থা মারুতি সুজুকিও। সেই তালিকায় এল মারুতির নতুন মডেল এস প্রেসো। মাইক্রো এসইউভি সেগমেন্টে ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখেই এই গাড়িটির জিজাইন করা হয়েছে। ৩০ অক্টোবর আনুষ্ঠানিক ভাবে বাজারে আসছে মারুতি এস প্রেসো। এক্সক্লুসিভ এস প্রেসোর প্রি-লঞ্চ রিভিউ স্কুপিপোস্ট ডট কমে।

    মূলত মধ্যবিত্তদের কথা মাথায় রেখেই এবার বাজার ধরতে নেমেছে মারুতি সুজুকি। দেশজুড়ে গাড়িশিল্পে মন্দা থাকলেও ক্রেতাদের মধ্যে শস্তা এন্ট্রি লেভেল কম্প্যাক্ট বা মাইক্রো এসইউভি গাড়ির চাহিদা আছে। সে কথা মাথায় রেখেই এস-প্রেসোর আগমন। ২০১৮ সালের অটো-এক্সপোয় ফিউচার এস কনসেপ্টগাড়িটিরই বাস্তবরূপ এই এস প্রেসো।

    মারুতি সুজুকির হার্টেক্ট প্ল্যাটফর্মে তৈরি নতুন এস-প্রেসো। প্রস্তুতকারকদের দাবি, ৭২৬ কিলোগ্রামের এই গাড়িটির ফ্রেম ও বডি আধুনিক সেফটি ফিচারস মেনেই তৈরি। যদিও গাড়িটির ভারত এনসিএপি বা ক্র্যাশ টেস্টের রিপোর্ট এখনও পাওয়া যায়নি। ভারত স্টেজ সিক্স দূষণবিধি মেনে এস-প্রেসোতে এক লিটারের কে-টেন বি ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। থ্রি সিলিন্ডারের এই ইঞ্জিন ৬৮ বিএইচপি শক্তি সম্বলিত। টর্ক নব্বই নিউট্রন মিটার।

    ইঞ্জিনের স্পেশিফিকেশন অনুযায়ী এয়ারকন্ডিশন অন করেও পাঁচজনকে নিয়ে চলতে কোনও সমস্যা হওয়ার কথাই নয়। ফাইভ স্পিড ম্যানুয়াল ছাড়াও এস-প্রেসোর টপ-এন্ড ভিএক্সআই ট্রিমের তিনটি মডেলে অটোম্যাটিক গিয়ারবক্সের অপশনও থাকছে। ব্ল্যাক কোটেড ১৪ ইঞ্চির স্টিল হুইল লাগানো গাড়িটি টলবয় ডিজাইনের। সরু ফ্রন্ট গ্রিল আর হেডলাইট অ্যাসেম্বলিতে ক্রোম ইনসার্ট। টপ ভ্যারিয়ান্ট ভিএক্সআই প্লাসের ফ্রন্ট বাম্পারে থাকছে এলইডি ডে টাইম রানিং লাইট বা ডিআরএল।

    ভিতারা ব্রেজার সঙ্গে গাড়িটির ডিজাইনের কিছু মিল সহজেই ধরা পড়বে। তবে এক্সটিরিয়র ডিজাইনের থেকেও মারুতি সুজুকি বড় চমক দিতে চলেছে এস প্রেসোর ইন্টিরিয়র ডিজাইনে। সংস্থার দাবি, এই সেগমেন্টে মিনি কুপার ইনসপায়ার্ড এমন ইন্টিরিয়র কোনও গাড়ির নেই। রেনো কুইড আর ডাটসুন গো-র সঙ্গে পাল্লা দিতে ক্রস হ্যাচ এস-প্রেসোর ইন্টিরিয়রই ইউএসপি। দেশের সবচেয়ে বড় গাড়ি প্রস্তুতকারক সংস্থার আশা, এস প্রেসোর হাত ধরেই চাঙ্গা হবে তাদের মার্কেট শেয়ার।

    মারুতি সুজুকি এরেনা ডিলারশিপ থেকেই পাওয়া যাবে নতুন এস-প্রেসো।