মঙ্গলবার, নভেম্বর 24, 2020

বন্ধ হবে মার্কিন সংস্থা?
বন্ধ হবে মার্কিন সংস্থা?

বন্ধ হবে মার্কিন সংস্থা?

  • scoopypost.com - Feb 24, 2020
  • ভোডাফোন,আইডিয়া বা এয়ারটেলের মতো সংস্থার দেনার কথা এখন প্রায় সবার জানা হয়ে গেছে। এবার সামনে এল মার্কিন টেলিকম সংস্থা হিউজসের দেনার কথা। শুধু তাই নয় দেনার দায়ে এই সংস্থা ভারতে তাদের কাজকর্ম বন্ধ করে দিতে পারে। শেষ পর্যন্ত তা হলে দেশের প্রতিরক্ষা সহ ব্যাঙ্কিং শিল্পে বড় ধরণের প্রভাব পড়তে পারে।

    সংবাদ সংস্থার সুত্রে জানা গেছে মার্কিন এই টেলিকম সংস্থার দেনার পরিমাণ প্রায় ৬ বিলিয়ন মার্কিন ডলার। টাকার অঙ্কে যা প্রায় ৪৩ হাজার কোটি টাকা।দেশের প্রতিরক্ষা, শিক্ষা এবং ব্যাঙ্কিং ক্ষেত্রে পরিষেবা দেয় এই সংস্থা।২০ ফেব্রুয়ারি টেলিকম মন্ত্রীকে লেখা চিঠিতে তারা জানিয়েছে, তাদের কাজকর্ম বন্ধ করে দিতে হতে পারে, কারণ তারা দেনা শোধ করার মতো অবস্থায় নেই।

    মার্কিন এই সংস্থা কাজ বন্ধ করলে তার প্রভাব পড়বে দেশের প্রায় ৭০ হাজার ব্যাঙ্কের শাখায়। হিউজসের  ভারতীয় শাখার প্রেসিডেন্ট পার্থ বন্দ্যোপাধ্যায় এক চিঠিতে লিখেছেন, শুধু ব্যাঙ্কেই নয় দেশের নৌবাহিনী, সেনা বাহিনীর বহু গুরুত্বপূর্ণ যোগাযোগ ব্যবস্থাতেও প্রভাব পড়বে। তারা এও বলেছে টেলিকম দপ্তর পাওনার অঙ্ক নির্দ্ধারণে ভুল করেছে।তারা এত টাকা দিতে পারবে না। ফলে সংস্থা বন্ধ করে দিতে হবে।

     শুধু তাই নয় যে বিপুল পরিমাণ দেনা তাদের রয়েছে তাই বা কীভাবে শোধ করবে তাও জানায় নি তারা। এর পাশাপাশি সংস্থা বন্ধ হয়ে গেলে বেশ কয়েক হাজার কর্মীর চাকরি চলে যাওয়ার সম্ভাবনাও আছে।