বুধবার, নভেম্বর 25, 2020

কফি থেকে তৈরি হচ্ছে চশমার ফ্রেম
কফি থেকে তৈরি হচ্ছে চশমার ফ্রেম

কফি থেকে তৈরি হচ্ছে চশমার ফ্রেম

  • scoopypost.com - Apr 27, 2020
  • শুনে বিশ্বাস না হতেই পারে। তবে এ সত্যি। কফি থেকে তৈরি হচ্ছে চশমার ফ্রেম। না বলে দিলে আপনি বুঝতেও পারবেন না এই ফ্রেম কফি থেকে তৈরি হয়েছে।

    ইউক্রেনের বাসিন্দা ম্যাক্স তার চশমার কারখানায় এই ফ্রেম বানিয়েছেন। ম্যাক্সের বাবারও চশমার দোকান ছিল। নিজে সেই ব্যবসায় আসার পর থেকেই নতুন কিছু করার কথা ভাবছিল। প্রথমে ভাবছিল প্লাস্টিকের কথা।পরক্ষণেই তা নাকচ করে দেয়। তার মাথায় আসে প্লাস্টিক দূষণের কথা। প্লাস্টিক দূষণের ফলে আজ পৃথিবীর ভয়ঙ্কর অবস্থা। তাই নৈতিক দিক থেকে পৃথিবীতে আরও দূষণ বাড়াতে চায় নি ম্যাক্স।বিকল্পের সন্ধান চালিয়ে যেতে থাকে। একবার ভাবে কাঠ দিয়ে নতুন কিছু করা যায় কি? পর মুহূর্তে মনে হয় না চাল থেকে কিছু হতে পারে। একদিন এক কফি শপে বসে সে ভেবেই যাচ্ছিল বিকল্প কী হতে পারে? হঠাৎই তার নজর যায় কফির কাপের দিকে। সেখানে তখন তলানি পড়ে রয়েছে। কেমন একটু গুঁড়ো গুঁড়ো। তখনই তার মাথায় আসে ,আচ্ছা কফি থেকে হতে পারে কি? যেমন ভাবা তেমন কাজ। প্রথমেই কফির মন্ড থেকে শিট বানিয়ে ফেলে। তারপর তাকে বাঁকানো হয়। এরপর তৈরি হয় ফ্রেম।

    শুধু চশমা বা সানগ্লাসের ফ্রেম করেই থেমে থাকে নি ম্যাক্স। কফি থেকে সে কাপ, প্লেট সহ নানা সামগ্রী বানিয়ে ফেলেছে। বানিয়ে তো ফেলল, এখন সাধারণ মানুষ এই নতুন জিনিষ কীভাবে নেবেন সে চিন্তা তো ছিলই। যখন এই নতুন ফ্রেম তাঁদের হাতে দেওয়া হয় তাঁরা বিশ্বাসই করতে চান নি। পরে যখন জানলেন তখন অবাক হয়ে গেলেন। তবে এই কফি ফ্রেমের দাম একটু বেশি। ৮০ থেকে ১৫০ ডলার। তবে নতুন জিনিষ হাতে পেয়ে অনেকেই দামের কথা আর ভাবছেন না।