মঙ্গলবার, নভেম্বর 24, 2020

ভার্চুয়াল মুদ্রায় বাধা সরাল সুপ্রিম কোর্ট
ভার্চুয়াল মুদ্রায় বাধা সরাল সুপ্রিম কোর্ট

ভার্চুয়াল মুদ্রায় বাধা সরাল সুপ্রিম কোর্ট

  • scoopypost.com - Mar 04, 2020
  • লেনদেনে ভার্চুয়াল মুদ্রার বাধা সরল। বুধবার ক্রিপ্টোকারেন্সি নিয়ে রিজার্ভ ব্যাঙ্কের নিষেধাজ্ঞাকে অসাংবিধানিক জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে শীর্ষ ব্যাঙ্কের নিষেধাজ্ঞা অযৌক্তিক ও অসমানুপাতিক বলেও মন্তব্য করেছে শীর্ষ আদালত। বিচারপতি আর এফ নরিম্যান, বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিরাপতি আর সুব্রহ্মন্যমের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়।    

    ২০১৮-র ৬এপ্রিল রিজার্ভ ব্যাঙ্ক ক্রিপ্টোকারেন্সির ওপর নিষেধাজ্ঞা জারি করে এক নির্দেশিকা জারি করেছিল। এদিন শীর্ষ আদালত ওই নির্দেশিকাকে অসাংবিধানিক, অযৌক্তিক ও অসামানুপাতিক মন্তব্য করায় বিটকয়েন সহ সমস্ত ভার্চুয়াল মুদ্রা লেনদেন আর কোনও বাধা রইল না। ক্রিপ্টোকারেন্সির ওপর রিজার্ভ ব্যাঙ্কের নিষেধাজ্ঞায় এদেশে ক্রিপ্টো এক্সচেঞ্জের অ্যাকাউন্টগুলি বন্ধ হয়ে যায়। রিজার্ভ ব্যাঙ্কের এই নির্দেশের বিরোধিতা করে ভার্চুয়াল মুদ্রা ব্যবসায়ী, লেনদেনকারী ক্রেতা-ভোক্তাদের নিয়ে ক্রিপ্টো-এক্সচেঞ্জের প্রতিনিধিত্বকারী ইন্টারনেট অ্যান্ড মোবাইল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (আইএএমএআই)সুপ্রিম কোর্টে তা খারিজের আবেদন জানায়। মামলার শুনানি চলাকালীন রিজার্ভ ব্যাঙ্ক জানুয়ারি মাসে হলফনামা দিয়ে জানায়, “ শীর্ষ ব্যাঙ্ক ক্রিপ্টোকারেন্সিতে নিষেধাজ্ঞা জারি করেনি। ভার্চুয়াল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে যে ঝুঁকি রয়েছে তা নিয়ন্ত্রণ করেছে মাত্র।”

    নয়া পদ্ধতিতে ব্যবসা করতে চাওয়া স্টার্ট আপ সংস্থা ও ক্রিপ্টো বিনিয়োগকারীদের কাছে সুপ্রিম কোর্টের রায় এক বড় জয় বলে মন্তব্য করেছেন ১০০Xভিসি-র প্রতিষ্ঠাতা ও পার্টনার সঞ্জয় মেহেতা।