বুধবার, মে 12, 2021

রান্নার গ্যসে কি ভর্তুকি তুলে দিচ্ছে মোদি সরকার?
রান্নার গ্যসে কি ভর্তুকি তুলে দিচ্ছে মোদি সরকার?

রান্নার গ্যসে কি ভর্তুকি তুলে দিচ্ছে মোদি সরকার?

  • scoopypost.com - Dec 24, 2020
  • গত পনের দিনের মধ্যে রান্নার গ্যাসের দাম বেড়েছে ১০০ টাকা। দাম বাড়লেও গ্রাহকরা কিন্তু ভর্তুকির টাকা বেশি পাচ্ছেন না। কেন এমনটা হচ্ছে তার কোনও সদুত্তর সংশ্লিষ্ট কেউই  দিতে পারছেন না বা দিতে চাইছেন না। স্থানীয় ডিস্ট্রিবিউটাররা এর ফলে গ্রাহক ক্ষোভের মুখে পড়ছেন। যদিও ভর্তুকি বাড়া বা কমার সঙ্গে তাঁদের কোনও হাত নেই। তাঁরা বলছেন তবুও আমাদের গ্রাহকদের ক্ষোভের মুখে পড়তে হচ্ছে। এরফলে প্রশ্ন উঠতে শুরু করেছে তাহলে কি মোদি সরকার রান্নার গ্যাসে ভর্তুকি তুলে দিতে চাইছে?  

    এই প্রশ্ন আরও উঠছে কারণ সরকারের কিছু তথ্য সামনে এসেছে । যা দেখে মনে করা হচ্ছে মোদি সরকার রান্নার গ্যাসে ভর্তুকি তুলে দিতে চাইছে। ২০১৮-১৯ অর্থ বর্ষে মোট ভর্তুকি দেওয়া হয়েছে ৩১,৪৪৭ কোটি টাকা। ২০১৯- ২০ অর্থ বর্ষে তা কমে হয় ২২, ৬৩৫ কোটি টাকা। আর চলতি অর্থ বর্ষের প্রথম ছমাসে সেই পরিমাণ একেবারে তলানিতে এসে ঠেকেছে। তার পরিমাণ ৩,০১৮ কোটি টাকা। পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক সূত্রে এ তথ্য পাওয়া গেছে। ভর্তুকির এই হিসেবের মধ্যে প্রধানমন্ত্রীর উজ্জ্বলা যোজনার গ্রাহকরাও আছেন।

    ডিসেম্বর মাসেই দু দফায় রান্নার গ্যাসের দাম বেড়েছে ১০০ টাকা। বাড়তি দামে গ্যাস নিলেও গ্রাহকদের ভর্তুকির পরিমাণ কিন্তু বাড়েনি। তাঁরা সেই পুরোন হারে উনিশ টাকা সাতান্ন পয়সাই পাচ্ছেন।

    ডিস্ট্রিবিউটাররা জানিয়েছেন, কোভিডের মধ্যেই মোদি সরকার দিল্লি, মুম্বই, রাজস্থান এবং উত্তরপ্রদেশের কিছু অঞ্চলে গৃহস্থের ১৪.২ কেজি সিলিন্ডারে ভর্তুকি তুলে দিয়েছে। এর ফলেই আশঙ্কা তৈরি হয়েছে কোনও রকম ঘোষণা ছাড়াই সরকার গ্যাসে ভর্তুকি তুলে দিতে চাইছে।

    শুধু এই নয়, রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি এখন জানাচ্ছে না যে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম কত? ইন্ডিয়ান ওয়েল সহ সব সংস্থাই এ বিষয়ে  মুখে কুলুপ এঁটেছে।সাধারণ ভাবে প্রতি মাসের শেষ তারিখে পরের মাসে গ্যাস সিলিন্ডারের দাম( ভর্তুকিযুক্ত এবং ভর্তুকিহীন) কীহবে তা জানিয়ে দেয় রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। ২১ সেপ্টেম্বর ইন্ডিয়ান ওয়েল জানিয়েছিল দেশে ভর্তুকিযুক্ত রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৫৯৪ টাকা। তারপর থেকে ভর্তুকিহীন গ্যাসের দাম জানানো হলেও ভর্তুকিযুক্ত গ্যাসের দাম জানানো হচ্ছে না। এই সমস্ত কারণেই আশঙ্কা তৈরি হয়েছে মোদি সরকার রান্নার গ্যাসের দামে ভর্তুকি তুলে দিতে চাইছে।