বৃহস্পতিবার, অক্টোবর 22, 2020

২০০০ টাকার নোট বাতিলের খবর ভুয়ো
২০০০ টাকার নোট বাতিলের খবর ভুয়ো

২০০০ টাকার নোট বাতিলের খবর ভুয়ো

  • scoopypost.com - Oct 07, 2019
  • পরবর্তী নীতি ঘোষণা পর্যন্ত বেশি সংখ্যায় নতুন নোট ছাপানো ও বণ্টন বন্ধ রাখা হচ্ছে বলে একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এর ফলে বাজারে নগদের ঘাটতি হতে পারে বলে মনে করছে বণিকমহল।

    সাধারণত বড় কোনও নীতি ঘোষণার আগে তা গোপন রাখে কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাঙ্ক। তাই রিজার্ভ ব্যাঙ্কের এই রকম ঘোষণার পরেই অনেকে মনে করতে থাকেন যে এবার ২০০০ টাকার নোট বাতিল করতে পারে রিজার্ভ ব্যাঙ্ক। আরও একধাপ এগিয়ে অনেকে রটিয়ে দেন, ২০০০ টাকার নোটের বদলে আসতে চলেছে ১০০০ টাকার নোট। তবে রিজার্ভ ব্যাঙ্কের ওয়েবসাইটে এরকম কোনও বিজ্ঞপ্তি নেই। একটি ওয়েবসাইটও রিজার্ভ ব্যাঙ্কের সূত্র উল্লেখ করে জানিয়েছে যে এই ধরনের কোনও বিজ্ঞপ্তি রিজার্ভ ব্যাঙ্ক দেয়নি।

    ২০১৬ সালের ৮ নভেম্বর ৫০০টাকা ও ১০০০টাকার নোট বাতিল করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিমুদ্রাকরণের পরে নতুন ৫০০ টাকা ও ২০০০ টাকার নোট চালু হয়। পরে ২০০ টাকা ও ১০০ টাকার নোটও চালু হয়। নতুন এই তিন ধরনের নোটের সঙ্গে সাযুজ্য রেখে চালু হয় ৫০ টাকা, ২০ টাকা ও ১০ টাকার নোট। 

    ২০০০ টাকার নোট বাতিল নিয়ে গুজব অবশ্য এই প্রথম নয়। এ দিনে আগে অন্তত দু'বার ২০০০ টাকার নোট বাতিল নিয়ে গুজব রটে। তবে এ কথা ঠিক যে অনেক এটিএমেই ২০০০ টাকার নোট পান না গ্রাহকরা।