বুধবার, নভেম্বর 25, 2020

করোনায় আর্থিক ক্ষতির আশঙ্কা
করোনায় আর্থিক ক্ষতির আশঙ্কা

করোনায় আর্থিক ক্ষতির আশঙ্কা

  • scoopypost.com - Mar 26, 2020
  • বিশ্বের ত্রাস হয়ে দাঁড়িয়েছে করোনা সংক্রমণ। বাদ নয় ভারতও। করোনার প্রভাবের মধ্যেই দেশে এখন ভাবনা শুরু হয়েছে পরবর্তী পর্যায়ের পরিস্থিতি নিয়ে। ইতিমধ্যেই  অর্থনীতিবিদরা আশঙ্কা প্রকাশ করেছেন, করোনার ঝড় থেমে গেলে আমাদের অন্য যে ঝড়ের সামনে দাঁড়াতে হবে তার প্রভাভ, বহু কিছুকেই ছাড়িয়ে যাবে।

    বিভিন্ন অর্থনৈতিক সমীক্ষক সংস্থা তাদের পূর্বাভাসে জানিয়েছে ভারতে এই করোনার প্রভাব আর্থিক ক্ষেত্রে গিয়ে দাঁড়াবে প্রায় ৯ লক্ষ কোটি টাকা।বার্কলেজের সমীক্ষায় বলা হয়েছে, এই লকডাউনের ফলে চলতি বছরে বৃদ্ধিত হার দাঁড়াবে দুই দশমিক পাঁচ।আর ২০২০-২০২১ অর্থ বর্ষে এই হার দাঁড়াতে পারে তিন দশমিক পাঁচে।

    মঙ্গলবার রাত থেকে প্রধানমন্ত্রী সারা দেশে টোটাল লকডাউন ঘোষণা করলেও এর প্রভাব আরও বেশ কিছুদিন থাকবে বলেই মনে করা হচ্ছে।এদিকে আরও এক মূল্যায়ন সংস্থা কেয়ার জানাচ্ছে চলতি আর্থিক বছরের চতুর্থ ত্রৈমাসিকে দেশের বৃদ্ধির হার দাঁড়াতে পারে তা 1.5 -2.5% এ।

    এ রাজ্যের বিশিষ্ট অর্থনীতিবিদ অনুপ সিনহা জানিয়েছেন, করোনার মৃত্যুহারের চেয়ে অনাহারের মৃত্যু হার যেন বেশি না হয়ে পড়ে তার জন্য এখন থেকেই সরকারকে চিন্তা ভাবনা শুরু করতে হবে। এদিকে সূত্রের খবর কেন্দ্রীয় সরকার খুব শীঘ্রই করোনার জন্য দেশে এক দশমিক পাঁচ লক্ষ কোটি টাকার ত্রাণ প্রকল্প ঘোষণা করতে পারে।