মঙ্গলবার, নভেম্বর 24, 2020

সবচেয়ে বড় ডিল?
সবচেয়ে বড় ডিল?

সবচেয়ে বড় ডিল?

  • scoopypost.com - Feb 19, 2020
  • এ সময়ের সবচেয়ে বড় বাণিজ্যিক ডিল কি হতে চলেছে? দেশের শীর্ষ শিল্প সংস্থার অন্দর থেকে সে রকমই ইঙ্গিত পাওয়া যাচ্ছে।এই বাণিজ্যিক চুক্তির একদিকে রয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড অন্যদিকে আছে সৌদি আরবের তেল দৈত্য বলে পরিচিত অ্যারামকো।দুই সংস্থার মধ্যে চলতি মাসেই ফলপ্রসু আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

    রিলায়েন্স ইডাস্ট্রিজের মালিক মুকেশ আম্বানি গত বছর অগস্টেই তাঁর শেয়ার হোল্ডারদের কাছে সংস্থার কিছু অংশ বিক্রি করার ইচ্ছে প্রকাশ করেছিলেন। তিনি বলেন, রিলায়েন্সের অয়েল টু কেমিকেল ডিভিশনের ২০ শতাংশ বিক্রি করতে চান।মুকেশের এই অয়েল টু কেমিকেল ডিভিশনের মোট মূল্য ৭৫০০ডলার।টাকার উঙ্কে যার পরিমাণ ৫ লক্ষ কোটি। মুকেশ এর থেকে ১৫০০ কোটি ডলারের শেয়ার বিক্রি করতে চান। এর পরিমাণ প্রায় এক লক্ষ কোটি টাকা।

    গত বছর মুকেশ আম্বানি যখন শেয়ার বিক্রি করার কথা জানান, তখন ভারত সরকার তাতে আপত্তি জানায়।ডিসেম্বরে সরকার আদালতকে জানায় এই বিজনেস ডিল আপাতত বন্ধ রাখা হোক। একটি মামলায় রিলায়েন্সকে ক্ষতিপূরণ দিতে হতে পারে। আগে দেখতে হবে সেই ক্ষতিপূরণ দেওয়ার ক্ষমতা তাদের আছে কিনা। জানুয়ারি মাসে রিলায়েন্সের জয়েন্ট চিফ ফিনান্সিয়াল অফিসার ভি কে শ্রীকান্ত জানান, মার্চের মধ্যে এই চুক্তি হবে বলে মনে হয় না।

    ফেব্রুয়ারিতে দুই সংস্থার মধ্যে কথাবার্তা কিছুদূর এগোলেও চুক্তির নিশ্চয়তা নিয়ে কেউ মুখ খোলে নি। তবে এই চুক্ত হলে তা হবে সবচেয়ে বড় বাণিজ্যিক চুক্তি।